কোহলির সামনে রেকর্ড ভাঙ্গার হাতছানি

অস্ট্রেলিয়ায় শচীন টেন্ডুলকারের আরও একটি রেকর্ড ভাঙার হাতছানি ভারত অধিনায়ক বিরাট কোহলির সামনে। আগামী বৃহস্পতিবার থেকে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু হতে যাওয়া প্রথম টেস্টে শতরান করলেই শচীনকে ছুঁয়ে ফেলবেন বিরাট। আর জোড়া সেঞ্চুরি করলেই মাস্টার ব্লাস্টারকে টপকে যাবেন ভারত অধিনায়ক।

অস্ট্রেলিয়ার মাটিতে ২০ টি টেস্টে শচীনের সংগ্রহ ১৮০৯ রান। করেছেন ৬টি শতরান, ব্যাটিং গড় ৫৩.২১। অন্যদিকে, অস্ট্রেলিয়ায় ৮টি টেস্ট খেলে ৫টি সেঞ্চুরি করে ফেলেছেন বিরাট কোহলি।

অস্ট্রেলিয়ায় ৫টি টেস্ট সেঞ্চুরি রয়েছে সুনীল গাভাসকারেরও। এছাড়া অস্ট্রেলিয়ায় ৪টি টেস্ট সেঞ্চুরি করেছেন ভিভিএস লক্ষণ।

অ্যাডিলেডে প্রথম টেস্টে সেঞ্চুরি করতে পারলেই শচীনকে ছুঁয়ে ফেলবেন বিরাট। আর মাস্টার ব্লাস্টারের রেকর্ড ভাঙতে বিরাটের দরকার ২টি সেঞ্চুরি। অর্থাৎ আর দুটি টেস্ট শতরান করতে পারলেই অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয়দের মধ্যে সর্বাধিক টেস্ট শতরানের মালিক হযে যাবেন বিরাট কোহলি।

২০১১-১২ সালে সফরে একটি টেস্ট সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি। ২০১৪-১৫ সালে অস্ট্রেলিয়া সফরে চার টেস্টে চারটি শতরান করেন বিরাট। তার মধ্যে অ্যাডিলেড টেস্টের দুই ইনিংসে দু’টি শতরান করেছিলেন তিনি। সেই অ্যাডিলেডেই আবার অস্ট্রেলিয়া-ভারত প্রথম টেস্ট। কোহলির লাকি গ্রাউন্ডেই কি শচীনের রেকর্ড ভেঙে দিতে পারবেন বিরাট কোহলি? উত্তর পাওয়া যাবে অ্যাডিলেডে।

এসএইচ-০৪/০৩/১২ (স্পোর্টস ডেস্ক)