দ্রাবিড় আর পুজারার মিল কোথায়

প্রকাশিতঃ ডিসেম্বর ৬, ২০১৮ আপডেটঃ ৫:১৮ অপরাহ্ন

অ্যাডিলেড টেস্টের প্রথম টেস্টের প্রথম দিনেই বিপর্যয়ে পড়েছে ভারত। অস্ট্রেলীয় বোলারদের দাপটের মুখে ৯ উইকেট হারিয়ে ফেলেছে তারা। তবে এই ধংসস্তুপে দাঁড়িয়ে একাই লড়াই করেছেন চেতেশ্বরা পুজারা। তার লড়াকু এক সেঞ্চুরির সুবাদে দিন শেষে ২৫০ রান তুলতে পেরেছে সফরকারীরা।

পুজারা ১২৩ রানের ইনিংসটি করেছেন ২৪৬ বল খেলে। তার এই ইনিংসটি মনে করিয়ে দেয় ভারতের সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়কে। ইতিহাসে যিনি বিখ্যাত ‘দ্য ওয়াল’ নামে। ভারতের বহু ব্যাটিং ব্যর্থতায় নির্ভরতা হয়ে একসময় ছিলেন দ্রাবিড়।

বড় ইনিংস খেলার সামর্থ্য, ধৈর্য মিলিয়ে পুজারাকে অনেকদিন ধরেই দ্রাবিড়ের সাথে তুলনা করা হচ্ছিল। কাকতালীয় ভাবে বৃহস্পতিবার অ্যাডিলেডে দ্রাবিড়কে স্পর্শ করেছেন ৩০ বছর বয়সী এই ব্যাটসম্যান।

এদিন টেস্টে ৫ হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন পুজারা। আর এই মাইলফলক স্পর্শ করতে তার লেগেছে ১০৮ ইনিংস। বিস্ময়কর ভাবে দ্রাবিড়ও ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন নিজের ১০৮তম ইনিংসেই।

তবে এখানেই শেষ নয় এই কাকতালীয় বিস্ময়। এর আগে পুজারার ৪ হাজার রানের মাইলফলক স্পর্শেও ছিল দ্রাবিড়ের ইতিহাসের পুনরাবৃত্তি। ভারতের বর্তমান যুব দলের কোচের টেস্টে ৪ হাজার রান করতে লেগেছিল ৮৪ ইনিংস। পুজারাও ৪ হাজার রান করেছেন সমান সংখ্যক ইনিংস খেলে।

তিন হাজার রানের মাইলফলকেও একই ঘটনা। দ্রাবিড়-পুজারা দুই জনই তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন ৬৭তম ইনিংসে এসে।

এসএইচ-২৪/০৬/১২ (স্পোর্টস ডেস্ক)