শন মার্শ ১৩০ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন

অ্যাডিলেড ওভালে শুক্রবার অস্ট্রেলিয়া সফরে ভারতের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ২ রানে আউট হলেন শন মার্শ। আর সঙ্গে সঙ্গে ভাঙলেন লজ্জার এক রেকর্ড। যা আবার ১৩০ বছরের পুরনো!

১৮৮৮ সালে অস্ট্রেলিয়ার জর্জ বোনর টানা পাঁচ টেস্ট ইনিংসে দশের নীচে রান করেছিলেন। তাকে ছাপিয়ে গেলেন শন মার্শ। প্রথম পাঁচে ব্যাট করেন, এমন অজি ক্রিকেটারদের মধ্যে তিনি টানা ছয় ইনিংসে দশের নীচে রান করলেন।

মার্চে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ান্ডারার্স টেস্ট থেকে খারাপ সময় চলছে মার্শের। ৭, ৭, ০, ৩, ৪ ও ২ হল তার টানা ছয় ইনিংস। এদিন ম্যাচের দ্বিতীয় সেশনে রবিচন্দ্রন অশ্বিনের অফস্পিন মারতে গিয়ে ব্যাটের কাণায় লাগিয়ে স্টাম্পে টেনে আনলেন তিনি। এই নিয়ে টেস্টে পাঁচবার অশ্বিন ফেরালেন বাঁ-হাতি মিডল অর্ডার ব্যাটসম্যানকে।

তার আউটের নেপথ্যে ভারত অধিনায়ক বিরাট কোহলির পাতা ফাঁদের বড় ভূমিকা রয়েছে বলে মনে করছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন। তিনি এক টিভি চ্যানেলে বলেছেন,পুরো কৃতিত্বই অশ্বিন ও কোহলির।

ভাগ্যের একটা ভূমিকা তো ছিলই। কিন্তু, ফিল্ডিং সাজানোর একটা বড় অবদান রয়েছে। শন মার্শ যাতে বড় শট খেলতে যায়, তার জন্য মন্থর গতিতে একটু দূরে বল রেখেছিল অশ্বিন। বাউন্ডারি মারার সুযোগ রয়েছে বুঝেই মারতে গিয়েছিল ও। গুড ট্যাকটিক্স।

৩৫ বছর বয়সী শন মার্শের এটা ৩৫তম টেস্ট। এখনও পর্যন্ত তিনি ছয় সেঞ্চুরি ও নয় হাফ-সেঞ্চুরি করেছেন। এদিনও ব্যর্থ হওয়ায় মার্শকে বাদ দেওয়ার দাবি জোরালো হয়েছে। প্রাক্তন অজি স্পিনার কেরি ও’কিফি তাঁকে দলে নেওয়ার সমালোচনা করেছেন। সোশ্যাল মিডিয়াতেও শুরু হয়েছে সমালোচনা।

এসএইচ-১০/০৭/১২ (স্পোর্টস ডেস্ক)