ক্ষোভ উগরে দিলেন গম্ভীর

মাস্টারস্ট্রোক দিয়েই শেষ করলেন নিজের দীর্ঘ ক্রিকেট কেরিয়ার। আর বিদায়ী ম্যাচের পরই মনের মধ্যে জমে থাকা ক্ষোভ, অভিমান উগরে দিলেন গৌতম গম্ভীর। সাফ জানিয়ে দিলেন, তাঁর কেরিয়ার নানা দিক থেকে অসম্পূর্ণই থেকে গেল। যার জন্য দায়ী ভারতীয় ক্রিকেটের ‘হাস্যকর’ সিস্টেম।

শনিবারই অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে রনজি ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন দিল্লির ব্যাটসম্যান। সে ম্যাচে নামার আগেই গম্ভীর সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন তিনি। আর এবার ভারতীয় ক্রিকেটের সিস্টেমকে একহাত নিলেন তিনি।

গম্ভীর বলেন, “আমি ধোয়া তুলসি পাতা নই ঠিকই। তবে এখানকার সিস্টেমও অত্যন্ত হাস্যকর। বরাবরই সোজা সাপটা কথা বলতে পছন্দ করি। আর তারই খেসারত দিতে হয়েছে আমাকে। সেই কারণেই কেরিয়ারটা অসম্পূর্ণ থেকে গেল।”

২০১১ বিশ্বজয়ী ভারতীয় দলের অন্যতম সদস্য তিনি। ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ঝলসে উঠেছিল তাঁর ব্যাট। টিম ইন্ডিয়ার চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যে ছিলেন অন্যতম কারিগর। কিন্তু ২০১৬ সালের পর জাতীয় দলের জার্সি গায়ে আর দেখা যায়নি গম্ভীরকে। তাঁকে টপকে গিয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা।

কোহলির বিরাট উত্থানে অধরাই থেকে গিয়েছিল তাঁর অধিনায়ক হওয়ার স্বপ্ন। এরপর নির্বাচকদের সিদ্ধান্তে রীতিমতো কোণঠাসা হয়ে পড়েছিলেন তিনি। যে কারণে বিরাটের সঙ্গে অদৃশ্য দূরত্ব তৈরি হয় গম্ভীরের। ভারতীয় ড্রেসিংরুমের সেসব পর্বের কথা ভালই জানেন ক্রিকেটপ্রেমীরা। তবে গম্ভীর সেসব নিয়ে কখনও মন্তব্য করেননি। বাইশ গজকে বিদায় জানানোর পর অবশেষে সিস্টেম নিয়ে মুখ খুললেন।

এসএইচ-১১/০৯/১২ (স্পোর্টস ডেস্ক)