প্রশ্নের মুখে ঋষভের ব্যাটিং

দুর্দান্ত শুরু করেও বাড়তি আক্রমণাত্মক হতে গিয়ে উইকেট ছুড়ে দেওয়া। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ঋষভ পন্থ আউট হলেন অনেকটা একই ভাবে। অথচ, তিনি ক্রিজে থাকলে ভারতের লিড সাড়ে তিনশো পেরিয়ে যেতেই পারত। দ্বিতীয় ইনিংসে চার রানে শেষ চার উইকেট পড়েছে বলেই ঋষভের ব্যাটিং নিয়ে উঠছে প্রশ্ন।

নেথান লায়নকে এক ওভারে টানা চার বাউন্ডারি মেরেছিলেন ঋষভ। তার মধ্যে শেষটা ছিল ছক্কা। ১৬ বলে ২৮ করে ফিরলেন অবশ্য সেই লায়নের বলেই। সোশ্যাল মিডিয়ায় তাই শুরু সমালোচনা। বলা হচ্ছে যে, এটা কিন্তু টি-টোয়েন্টি ফরম্যাট নয়, এটা টেস্ট ক্রিকেট।

ভারতের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারকেও ঋষভের ব্যাটিং স্টাইল নিয়ে প্রশ্নের মুখে পড়তে হল। তিনি অবশ্য আড়াল করার চেষ্টা করলেন। বললেন, “ঋষভ খুব পরিণত খেলোয়াড়। দুই ধরনের খেলাই ও খেলতে পারে।

সবে কেরিয়ার শুরু করেছে। ও খুব আকর্ষণীয় প্রতিভা। ওর মধ্যে যে নির্ভীক ব্যাপারটা রয়েছে, সেটাকে কেড়ে নেওয়া ঠিক হবে না। টার্নের উলটোদিকে মেরে ওই বাউন্ডারিগুলো খুব ঝুঁকির ছিল। সাহসীরাই সেটা খেলতে পারে।”

এরপর ঋষভের প্রশংসা করে বাঙ্গার বলেন, “ও যখন ব্যাট করতে গিয়েছিল, তখন লিড ২৬০ রানের মতো ছিল। ও সঙ্গে সঙ্গে গিয়ে চাপ কমিয়ে দেয়। দ্রুত ৩০-৩৫ রান এনে দেয়। এই জন্যই ওর কাছে আরও রানের প্রত্যাশা থাকছে আগামী দিনে।

” তবে লোয়ার অর্ডারের ব্যর্থতা মেনে নিয়েছেন তিনি। বাঙ্গার বলেছেন, “আমরা আরও ২৫ রান চাইছিলাম। এই জায়গায় উন্নতি করতে হবে আমাদের। আশা করছি, নয়, দশ ও এগারো নম্বর ব্যাটসম্যান ভবিষ্যতে নিজেদের প্রয়োগ করার ক্ষমতা দেখাবে।”

অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনের শেষে নাটকীয় অবস্থায় ম্যাচ। সোমবার, টেস্টের শেষ দিনে জেতার জন্য ভারতের লাগবে আর ছয় উইকেট। অস্ট্রেলিয়ার আবার প্রয়োজন আরও ২১৯ রান।

এসএইচ-১২/০৯/১২ (স্পোর্টস ডেস্ক)