কোহলির অনন্য রেকর্ড

রোমাঞ্চকর লড়াই শেষে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় তুলে নিয়েছে ভারত। সোমবার সিরিজের প্রথম টেস্টের পঞ্চম দিন স্বাগতিকদের ৩১ রানে হারিয়েছে ভারত। আর এর মধ্যে দিয়ে এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ায় টেস্ট জেতার অনন্য কীর্তি গড়লেন কোহলি।

কোহলির হাতে বদলে যাওয়া ভারত ২০১৮ সালটা দারুণভাবেই পার করছে। বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় গিয়েছিল তারা। সেখানে সিরিজ হারলেও জিতেছিল জোহানেসবার্গ টেস্ট। আর বছরের মাঝামাঝিতে ইংল্যান্ডে গিয়ে জিতেছিল নটিংহ্যাম টেস্ট। আর বছরের শেষ মাসে অ্যাডিলেডে অস্ট্রেলিয়াকে হারিয়েই ৪ টেস্ট সিরিজের শুরু করেছে ভারত।

এশিয়ার আর কোন অধিনায়কের এমন কীর্তি নেই। অধিনায়ক হিসেবে একই সাথে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে জয়ের রেকর্ড নেই। ব্যাটসম্যান হিসেবে বিশ্বসেরার তকমাটা জুটে গেছে বহুদিন আগেই।

অধিনায়ক হিসেবেও পৃথিবীর আগ্রাসী একজন হিসেবে বিবেচনা করা হয় কোহলিকে। সাফল্যের কীর্তিতে এরই মধ্যে ছাড়িয়ে গেছেন অনেক পূর্বসূরিকে। এই রেকর্ড সেই সাফল্যের সিংহাসন নতুন রত্ন হিসেবে জ্বলজ্বল করবে।

এদিকে অধিনায়ক হিসেবে ৪৩তম টেস্টে এসে ২৫তম জয় পেয়েছেন কোহলি। অধিনায়ক হিসেবে রিকি পন্টিং ৩৩ টেস্টে ও স্টিভ ওয়াহ ৩৫ টেস্টে ২৫তম জয় পেয়েছিলেন। এই তালিকায় তিন নম্বরে এখন কোহালি।

এসএইচ-১২/১০/১২ (স্পোর্টস ডেস্ক)