মেসির পরবর্তী চ্যালেঞ্জ কি?

ক্লাব বার্সেলোনা ও স্প্যানিশ লা লিগার গোলের প্রায় সব রেকর্ডই লিওনেল মেসির দখলে। বার্সেলোনার আর্জেন্টাইন তারকার সামনে এবার নতুন চ্যালেঞ্জ। সেটা কি? লা লিগার ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড গড়া। রেকর্ডটা থেকে খুব বেশি দূরে নন মেসি। আর মাত্র ১৩টি জয় পেলেই রেকর্ডটা নিজের করে নেবেন তিনি। ১২টি জয় পেলে ভাগ বসাবেন রেকর্ডটাতে।

রেকর্ড ভাঙাগড়ার খেলায় গত শনিবারও একটা রেকর্ড ছুঁয়েছেন মেসি। ক্লাব বার্সেলোনার হয়ে লিগে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ডটি এখন জাভির সঙ্গে তারও। দুজনেই লিগে জিতেছেন সমান ৩২২টি করে ম্যাচ। তবে জয়ে সমান হলেও একটা দিক থেকে সাবেক সতীর্থের চেয়ে এগিয়ে মেসি। জাভি লা লিগায় ৩২২টি জয় পেয়েছেন মোট ৫০৫ ম্যাচ খেলে। সেখানে মাত্র ৪৩১ ম্যাচেই দেখলেন ৩২২তম জয়ের মুখ।

ক্লাব বার্সেলোনার হয়ে সর্বোচ্চ জয়ের তালিকায় তাদের পেছনেই রয়েছেন বার্সার আরেক সাবেক তারকা মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা। বর্তমানে জাপানি ক্লাব ভিসেল কোবেতে খেলা ইনিয়েস্তা ৪৪২ ম্যাচ খেলে জিতেছেন ৩১২ ম্যাচে।

ক্লাবের পক্ষে সবার উপরে থাকলে লা লিগার ইতিহাসে সব ক্লাবের খেলোয়াড় মিলিয়ে সর্বোচ্চ জয়ে মেসি-জাভি আছেন যৌথভাবে ৪ নম্বরে। মানে জয়ে তাদের উপরে আছেন আরও ৩ জন। তারা হলেন রাউল গঞ্জালেস, আন্দোনি জুবিজারেতা ও ইকার ক্যাসিয়াস।

জয়ে জাভি-মেসির ঠিক উপরেই রাউল। রিয়াল কিংবদন্তি লা লিগায় জিতেছেন ৩২৭ ম্যাচে। অবশ্য এতোগুলো জয় তিনি পেয়েছেন ৫৫০ ম্যাচ খেলে।

এরপর ৩৩৩ জয় নিয়ে দুই নম্বরে স্প্যানিশ কিংবদন্তি জুবিজারেতা। এই কিংবদন্তি গোলরক্ষক খেলেছেন মোট ৬২২টি ম্যাচ। সর্বোচ্চ ৩৩৪ জয়ের রেকর্ডটি বর্তমানে রিয়ালের কিংবদন্তি গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের দখলে। তিনি খেলেছেন মোট ৫১০টি ম্যাচ।

মজার বিষয় হলো ইনিয়েস্তা, মেসি, জাভি, রাউল, ক্যাসিয়াস-এরা প্রত্যেকেই খেলেছেন একক ক্লাবের হয়ে। প্রথম তিনজনই বার্সেলোনার। পরের দুজন রিয়াল মাদ্রিদের। সর্বোচ্চ জয়ে শীর্ষ পাঁচের মধ্যে একমাত্র ব্যতিক্রম হলেন জুবিজারেতা। ৫৭ বছর বয়সী এই কিংবদন্তি ৩৩৩টি জয় পেয়েছেন মোট ৫টি ক্লাবের হয়ে।

খেলেছেন আলাভেস, অ্যাথলেটিক বিলবাবও, বার্সেলোনা, ও ভ্যালেন্সিয়ার হয়ে। তবে তাকে বার্সেলোনার একজন হিসেবেই বেশি মনে রেখেছে মানুষ। কারণ, লা লিগায় খেলা মোট ৬২২ ম্যাচের মধ্যে ৩০১টি ম্যাচই তিনি খেলেছেন বার্সেলোনার হয়ে। ন্যু-ক্যাম্পে কাটিয়েছেন মোট ৮টি মৌসুম।

বার্সেলোনার পরবর্তী লিগ ম্যাচ আগামী রোববার, লেভান্তের বিপক্ষে। ওই ম্যাচে জিতলেই জাভিকে টপকে ক্লাব বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ডটা নিজের করে নেবেন মেসি।

তবে ক্যাসিয়াসের কাছ থেকে সম্মিলিতভাবে সর্বোচ্চ জয়ের রেকর্ডটি নিজের করে নিতে মেসিকে অন্তত ফ্রেবুয়ারি-মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে। রেকর্ডটা নিজের করতে যে আরও ১৩টি জয় চাই তার। এই ১৩টি জয় পেতে মেসিকে ঠিক কতটি ম্যাচ এবং কতদিন অপেক্ষা করতে হবে কে জানে। তবে এই মুহূর্তে তার চ্যালেঞ্জ এই রেকর্ডটা নিজের করে নেওয়া।

এসএইচ-১২/১১/১২ (স্পোর্টস ডেস্ক)