জাতীয় ক্রি‌কেট দলের জার্সিতে ইউনিসেফের লোগো

বাংলাদেশ ক্রিকেট দলের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন করলো ইউনিসেফ।বিসিবির সঙ্গে আন্তর্জাতিক শিশু সংস্থাটি দুই বছরের একটি চুক্তি স্বাক্ষর করেছে। মূলত কিশোর ও কিশোরীদের ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত করার মাধ্যমে ইউনিসেফ বিসিবির সঙ্গে যুক্ত হল। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী ও ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদা এই চুক্তিতে সই করেন।

চুক্তি অনুযায়ী, বিশ্বখ্যাত ইউনিসেফ লোগো এখন থেকে বাংলাদেশ ক্রিকেট দলের (পুরুষ, নারী ও অনূর্ধ্ব-১৯ দল) জার্সিতে শোভা পাবে। কলারের বাম পাশে থাকবে এই লোগো। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো মা ও শিশুর প্রতীক সম্বলিত এই লোগো আন্তর্জাতিক কোনো ক্রিকেট দলের জার্সিতে স্থান পেতে যাচ্ছে।

চুক্তি স্বাক্ষরের পর ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদা বলেন, বাংলাদেশে ক্রিকেটের জনপ্রিয়তার কারণে এই অংশীদারিত্বকে ঘিরে অনেক উচ্চাশা রয়েছে। অতীতে বিভিন্ন সময়ে ইউনিসেফ ও বিসিবির মধ্যে বেশ কিছু সহযোগিতামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে। তবে এই অংশীদারিত্বের আওতায় আমরা ক্রিকেটের মাধ্যমে অনেক বেশি সুবিধাবঞ্চিত শিশুর কাছে পৌঁছাতে এবং তাদের ক্ষমতায়ন করতে পারব বলে আশা করি।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী বলেন, ক্রিকেটের যে ব্যাপক ইতিবাচক ধারা রয়েছে, ইউনিসেফের সঙ্গে এই অংশীদারিত্ব সেটাকে আরও বেগবান করবে এবং আনুষ্ঠানিকভাবে শিশুদের খেলাধুলার অধিকারকে জোরালোভাবে সমর্থন করার মাধ্যমে বিসিবির বিদ্যমান কাজগুলোকে আরও বেশি মানবিক করে তুলবে।

চুক্তির শর্ত অনুযায়ী, সব ছেলে-মেয়ের জন্য খেলাধুলার অধিকার প্রতিষ্ঠা করতে প্রচেষ্টার অংশ হিসেবে, বিশেষ করে ১৮ বছরের কম বয়সী মেয়েদের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে ইউনিসেফ বিসিবির ক্রিকেট উন্নয়ন কার্যক্রমে সহায়তা দিবে।

শিশু অধিকার সম্পর্কিত বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য ২০০৬ সাল থেকে বাংলাদেশ ক্রি‌কেট বোর্ডের পাশাপাশি জাতীয় ক্রি‌কেট দলের খেলোয়াড়দের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে আসছে ইউনিসেফ। বিসিবির মাধ্যমে সংস্থাটি আইসিসি’র বেশ কিছু আয়োজনেও সম্পৃক্ত ছিল। সেগুলোর ম‌ধ্যে উল্লেখযোগ্য, আইসিসি বিশ্বকাপ ২০১১, আইসিসি নারী বিশ্বকাপ বাছাই ২০১১, আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৪ সহ আরো বেশ কয়েকটি আয়োজন।

বিসিবি কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষরিত হওয়ার সময় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন তারকা অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। ফটোসেশনেও অংশ নেন তিনি।

এসএইচ-১১/১২/১২ (স্পোর্টস ডেস্ক)