মুস্তাফিজ ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে

ক্যারিয়ারে প্রথমবার ও প্রথম কোনো বাংলাদেশি পেসার হিসেবে আইসিসির বোলারদের র‍্যাঙ্কিংয়ের সেরা পাঁচে ঢুকেছেন ফিজ।সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচে ৫ উইকেট নিয়েছিলেন মোস্তাফিজুর রহমান। এই পাঁচ উইকেটই টাইগার পেসারকে তুলে দিয়েছে অনন্য উচ্চতায়।

ক্যারিবীয়দের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজ ২-১এ জিতে নেয় বাংলাদেশ। পাঁচ উইকেট নেয়া মোস্তাফিজের রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৬৯৫। ৮৪১ পয়েন্টে ওয়ানডেতে সবার শীর্ষে ভারতের জসপ্রীত বুমরাহ।

ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের সেরা বোলার ছিলেন মেহেদী হাসান মিরাজ। ১৬.৩৩ গড়ে ৬ উইকেট নেন এ অফস্পিন-অলরাউন্ডার। দারুণ উন্নতি হয়েছে তারও। ১৯ ধাপ লাফ দিয়ে র‍্যাঙ্কিংয়ের ২৮ নম্বর অবস্থানে আছেন মিরাজ, যা তার ক্যারিয়ার সেরা। অলরাউন্ডার হিসেবে ৩৮ নম্বরে আছেন মিরাজ।

ওয়ানডেতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব শীর্ষে উঠেছিলেন ২০০৯ সালের নভেম্বরে। সেটাই এখন পর্যন্ত বাংলাদেশের সেরা।

উইন্ডিজ সিরিজে ছয় উইকেট নিয়েছেন মাশরাফিও। যাতে ভর করে র‍্যাঙ্কিংয়ের ২৩তম অবস্থানে এখন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। চার ধাপ এগিয়ে ২৬ নম্বরে আছেন সাকিব আল হাসান।

সাকিবের জন্য সুখবরের এখানেই শেষ নয়। ওয়ানডেতে সেরা অলরাউন্ডারের সিংহাসন ফিরে পেতে মাত্র দুই পয়েন্ট দূরে আছেন টেস্টের সেরা অলরাউন্ডার। শীর্ষে থাকা অলরাউন্ডার আফগানিস্তানের রশিদ খানের পয়েন্ট ৩৫৩। আর সাকিবের পয়েন্ট ৩৫২।

বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্যও আছে সুসংবাদ। র‍্যাঙ্কিংয়ের ১৫তম অবস্থানে আছেন তামিম ইকবাল, আর উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম ১৬তম স্থানে। ১০ ধাপ উন্নতি হয়ে ৪২ নম্বর অবস্থানে আছেন সৌম্য সরকার। চার ধাপ উপরে উঠে লিটন দাসের র‍্যাঙ্কিং ৯৮।

এসএইচ-১২/১৬/১২ (স্পোর্টস ডেস্ক)