বাংলাদেশ তিন সিরিজই জিততে চায়

প্রতিপক্ষকে কোনো দ্বিপক্ষীয় সিরিজে তিন ফরম্যাটেই সিরিজ হারানোর স্বাদ কখনো কি পেয়েছে বাংলাদেশ? মোটেও না। কিন্তু একাধিকবার এমন বাজে অভিজ্ঞতার শিকার হয়েছে বাংলাদেশ। এবার কাজটা নিজেদের করে দেখানোর সুযোগ এসেছে বাংলাদেশের সামনে।

ওয়েস্ট ইন্ডিজকে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারানোর পর ওয়ানডেতে বাংলাদেশ জিতেছে ২-১ ব্যবধানে। এবার টি-টোয়েন্টির পালা। সোমবার থেকে সিলেটে শুরু হচ্ছে টি-টোয়েন্টি সিরিজ। হোম সিরিজ পুরোটাই দারুণ করেছে বাংলাদেশ। এবার শেষটাও রাঙানোর পালা।

ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ততম ফরম্যাটে ভালো করতে পারলে বাংলাদেশ নতুন মাইলফলক তৈরি করবে, তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু সাকিবের দল কি পারবে? কোচ স্টিভ রোডস তো বেশ আত্মবিশ্বাসী।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে রোডস সেমাবার বলেছেন, ‘নিশ্চিতভাবেই সম্ভব। খেলাধুলা সব সময়ই কঠিন। আপনি কখনো কখনো হারবেন, আবার কখনো কখনো জিতবেন। কিন্তু কখনো কখনো মনে হবে কেন আপনি জিতলেন আবার কেন আপনি হারলেন। তাই বলছি, এখানে আগের থেকে আগাম কিছু ধারণা করা কঠিন। আমাদের পক্ষে যেটা করা সম্ভব, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করব।’

পুরো দল ওয়েস্ট ইন্ডিজকে তিন ফরম্যাটে হারাতে মুখিয়ে আছে বলে জানিয়েছেন কোচ। তার ভাষ্য, ‘আমরা সবাই ওয়েস্ট ইন্ডিজকে তিন ফরম্যাটেই হারাতে মুখিয়ে আছি। ‍কিন্তু কাজটা মোটেও সহজ হবে না। ওরা ভারতেও জিতে এসেছে।

আমাদের এখানেও জিতেছে। তাই ক্যারিবীয় দ্বীপপুঞ্চে ফিরে যাওয়ার আগে অবশ্যই একটা সিরিজ জিততে চাইবে। কঠিন সিরিজ হবে। তবে এতটুকু নিশ্চয়তা দিতে পারছি আগামী কয়েকদিন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা দারুণ কিছু ম্যাচ দেখতে পারবে। সিরিজ জিততে আমাদের সেরা ক্রিকেটটাই খেলতে হবে।’

এসএইচ-১৪/১৬/১২ (স্পোর্টস ডেস্ক)