ফের বিতর্কিত মন্তব্য শাস্ত্রীর

বৃষ্টি ও খারাপ আবহাওয়ার জন্য সিডনি টেস্ট ড্র হয়ে গেল। তাতে অবশ্য ভারতীয়দের সিরিজ জয় আটকায়নি। মেলবোর্ন টেস্টের পরেই ২–১ ব্যবধানে এগিয়েছিলেন বিরাটরা। সিডনি টেস্ট ড্র হওয়ায় ওই ব্যবধানেই টেস্ট সিরিজ জিতে ইতিহাস তৈরি করেছে টিম ইন্ডিয়া। আর ঐতিহাসিক সিরিজ জয়ের পর উত্তেজনা ধরে রাখতে পারেননি ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী।

সাংবাদিক সম্মেলনে এসে আবার বিতর্কিত মন্তব্য করে ফেললেন শাস্ত্রী। তিনি বলেন, অস্ট্রেলিয়ায় এই সিরিজ জয় তিরাশির বিশ্বকাপ জয়কেও ছাপিয়ে গেছে। কারণ এটা ক্রিকেটের আসল ফরম্যাট। এটা টেস্ট ক্রিকেট।

এডিলেডে প্রথম টেস্ট জিতেই অশ্লীল মন্তব্য করে ফেলেছিলেন শাস্ত্রী। লাইভ টিভিতে সুনীল গাভাসকর প্রশ্ন করেছিলেন শাস্ত্রীকে যে, ‘‌অসি টেল–এন্ডাররা যখন লড়াই চালাচ্ছিল, তখন কি টেনশনে ছিলে?’‌ যার উত্তরে শাস্ত্রী অশ্লীল শব্দ প্রয়োগ করেন। তারপর মেলবোর্নে বক্সিং ডে টেস্ট জিতে প্রকাশ্যে বিয়ার পান করায় শাস্ত্রীকে নিয়ে বিতর্কের ঝড় ওঠে।

সোমবার ইতিহাস গড়ে প্রবল উত্তেজনা, আনন্দের বহিঃপ্রকাশ করতে গিয়ে বিরাটকে পাশে নিয়ে সাংবাদিক সম্মেলনে রবি শাস্ত্রী বলেন, ‘‌এই সিরিজ জয় আমাকে যা স্বস্তি দিয়েছে সেটাই আমি আপনাদের বলছি।

১৯৮৩ সালের বিশ্বকাপ, কিংবা ১৯৮৫ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপের থেকেও এটা বড় জয়। কারণ এটাই তো ক্রিকেটের আসল ফরম্যাট, এটা টেস্ট ক্রিকেট।’‌ শাস্ত্রীর এই মন্তব্যের পর কিন্তু সমালোচনা শুরু হয়ে গেছে।

এসএইচ-০৪/০৮/১৯ (স্পোর্টস ডেস্ক)