খুলনার সামনে ১৯৩ রানের টার্গেট

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেটের ষষ্ঠ আসরের তৃতীয় দিনের প্রথম খেলায় মাঠে নেমেছে খুলনা টাইটান্স ও টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী দল ঢাকা ডায়নামাইটস।টসে হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে হযরতউল্লাহ জাজাইয়ের ব্যাটে ভর করে ১৯২ রান করে ঢাকা ডায়নামাইটস।ফলে খুলনাকে জয়ের জন্য করতে হবে ১৯৩ রান। ঢাকাকে ঝড়ো সূচনা এনে দেন সুনিল নারাইন ও হযরতউল্লাহ জাজাই।

এর আগে,টস জিতে ঢাকা ডায়নামাইটসকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাটিংয়ে নেমেই ঝড় তোলেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান সুনিল নারাইন ও হযরতউল্লাহ জাজাই।আলি খান ও শরিফুলদের কচুকাটা করে ছাড়েন তারা। তাতে উড়ন্ত গতিতে ছুটে ঢাকা। ব্যাক টু ব্যাক বাউন্ডারি হাঁকাতে গিয়ে ডেভিড উইজের শিকার হয়ে ব্যক্তিগত ১৯ রানে ফেরেন তিনি।

এর পর, ব্যাটিংয়ে এসে পূর্বসূরীর দেখানো পথে হাঁটেন রনি তালুকদার। স্ট্রোকের ফুলঝুরি আসে তাঁর ব্যাট থেকে। তবে খুব বেশি দূর যেতে পারেননি রনি। মাহমুদউল্লাহর বলে আরিফুল হকের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন তিনি। ফেরার আগে ১৮ বলে ৩ চার ও ২ ছক্কায় ২৮ রানের এক ঝকঝকে ইনিংস খেলেন ডানহাতি এই টাইগার ব্যাটার।

একটু পড়েই থামে হযরতউল্লাহ জাজাই। ব্যাক টু ব্যাক ঝড়ো ফিফটি তোলে সাজঘরে ফেরেন তিনি। টুর্নামেন্টের প্রথম ম্যাচে খেলেন ৪১ বলে ৪ চারের বিপরীতে ৭ ছক্কায় ৭৮ রানের বিধ্বংসী ইনিংস। এবার থামেন ৫৭ রানে। পার্টটাইমার পল স্টার্লিংয়ে বলে আরিফুলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আগুনে ফর্মে থাকা এ আফগান। সাজঘরের পথ ধরার আগে ৩৬ বলে ৩ চারের বিপরীতে ৫ ছক্কায় এ ইনিংস সাজান তিনি।

জাজাইয়ের দেখানো পথে হাঁটতে পারেননি ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান। পল স্টার্লিংয়ের বলে শরিফুল ইসলামকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ডায়নামাইটস অধিনায়ক।

টপ অর্ডারদের দেখানো পথ অনুসরণ করে রানের ঝড় তোলেন পোলার্ড ও রাসেল। তাতে বড় সংগ্রহ পায় ঢাকা। আলির ফুলটস বল ছক্কা হাঁকাতে গিয়ে সীমানায় মাহমুদউল্লাহর হাতে ধরা পড়েন তিনি পোলার্ড। ড্রেসিংরুমে ফেরার আগে ১৬ বলে ২টি করে চার-ছক্কায় ২৭ রানের সাইক্লোন ইনিংস খেলেন ক্যারিবীয় অলরাউন্ডার।

সঙ্গী হারিয়ে বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি রাসেল। কয়েক মিনিটের ব্যবধানে ফেরেন তিনিও। ডেভিড উইজের বলে আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরার আগে ২২ বলে ৩ ছ্ক্কায় ২০ রান করেন এ ওয়েস্ট ইন্ডিয়ান। শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৯৩ রান করতে সক্ষম হয় সাকিবের দল। শুভাগত হোম ১১ ও নুরুল হাসান ৯ রানে অপরাজিত থাকেন।

দিনের অপর ম্যাচে একই মাঠে বিকেল ৫টা ২০ মিনিটে মাঠে নামছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স। নিজেদের প্রথম ম্যাচে কুমিল্লা জয় পেলে পয়েন্ট হারায় রংপুর। তবে শেষ ম্যাচে জয়ের মুখ দেখেছে মাশরাফির রংপুর।

রংপুরের জন্য এটি তৃতীয় ম্যাচ হলেও কুমিল্লার এটি দ্বিতীয় ম্যাচ। দুই ম্যাচে এক হার ও এক জয়ে রংপুরের পয়েন্ট ২ আর এক জয়ে কুমিল্লার পয়েন্ট ২।

ঢাকা ডায়নামাইটস একাদশ: হযরতউল্লাহ জাজাই, সুনিল নারাইন, কাইরন পোলার্ড, সাকিব আল হাসান (অধিনায়ক), আন্দ্রে রাসেল, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মিজানুর রহমান, শুভাগত হোম, রনি তালুকদার, রুবেল হোসেন ও মোহর শেখ অন্তর।

খুলনা টাইটানস একাদশ: পল স্টার্লিং, জুনায়েদ সিদ্দিকী, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আরিফুল হক, জহুরুল ইসলাম, শরীফুল হক, তাইজুল ইসলাম, ডেভিড উইজ, জহির খান ও আলি খান।

এসএইচ-১০/০৮/১৯ (স্পোর্টস ডেস্ক)