শ্রীলঙ্কা ওয়ানডেতে হোয়াইটওয়াশ

NELSON, NEW ZEALAND - JANUARY 08: Kamindu Mendis of Sri Lanka lies on the ground after being run out during game three of the One Day International match between New Zealand and Sri Lanka at Saxton Field on January 8, 2019 in Nelson, New Zealand. (Photo by Hagen Hopkins/Getty Images)

নিউজিল্যান্ড সফরটা দুঃস্বপ্নের মতোই যাচ্ছে শ্রীলঙ্কার। কোন ফরম্যাটেই স্বাগতিকদের সাথে পেরে উঠছে না চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। টেস্ট সিরিজ হারের পর ওয়ানডেতে এসে হোয়াইটওয়াশই হল তারা। মঙ্গলবার নেলসনে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ১১৫ রানের বড় ব্যবধানে হেরেছে শ্রীলঙ্কা।

এদিন প্রথমে ব্যাট করে রস টেইলর ও হেনরি নিকোলাসের সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে ৩৬৪ রান তোলে নিউজিল্যান্ড। জবাবে ৪১.৪ ওভারে ২৪৯ রান করে অল আউট হয়ে যায় শ্রীলঙ্কা। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন টেইলর।

সেক্সটন ওভালে টস হেরে ব্যাট করতে নেমে ৩১ রানে দুই উইকেট হারিয়ে ফেলে কিউইরা। এরপর অবশ্য টেইলর ও কেন উইলিয়ামসন মিলে দলকে ১৪৭ রান পর্যন্ত নিয়ে যান। উইলিয়ামসন ব্যক্তিগত ৫৫ রানে আউট হয়ে গেলে টেইলরের সাথে যোগ দেন নিকোলাস।

চতুর্থ জুটিতে এই দুইজন লঙ্কান বোলারদের ওপর দিয়ে ঝড় বইয়ে দেন। ১২০ বলে দুইজন গড়েন ১৫৪ রানের জুটি। এর মধ্যে ক্যারিয়ারের ২০তম ওয়ানডে সেঞ্চুরি তুলে নেন টেইলর। আর আউট হওয়ার আগে ১৩১ বল খেলে করেন ১৩৭ রান। ছয় মেরেছেন একটি ও চার ছয়টি।

এরপর জেমস নিশামের সাথে আরেকটি কার্যকারী জুটি গড়েন নিকোলাস। তাদের অবিচ্ছিন্ন জুটিতে আসে ৬৩ রান, মাত্র ১৭ বলে। নিকোলাস অপরাজিত থাকেন ১২৪ রানে। আর এই রান করতে তার লাগে মাত্র ৮০ বল। ছক্কা মেরেছেন ৩টি, চার ১২টি। অন্যপ্রান্তে নিশাম ৬ বলে ১২ রান করে অপরাজিত ছিলেন।

হোয়াইটওয়াশ এড়াতে এই ম্যাচে জয়ের বিকল্প ছিল না শ্রীলঙ্কার। ব্যাট করতে নেমে শুরুটাও তারা ভালোই পেয়েছিল। ৮ ওভারেই ওপেনিং জুটি তোলে ৬৬ রান। এরপরই ব্যক্তিগত ৩৬ রানে আউট হয়ে যান ওপেনার ধনঞ্জয়া ডি সিলভা। অন্য ওপেনার নিরোশান ডিকভেলাও ব্যক্তিগত ৪৬ রান (৩৭ বলে) করে আউট হয়ে যান।

লঙ্কান ইনিংসে কিছুটা প্রতিরোধের চেষ্টা করেন থিসারা পেরেরা। কিন্তু তার ৬৩ বলে ৮০ রানের ঝড়ো ইনিংসটি থামিয়ে দেন লোকি ফার্গুসন। শ্রীলঙ্কার রান তখন ৭ উইকেটে ২৪৯ রান। থিসারা ফিরে গেলে এরপর আর এক রানও এগুতে পারেনি লঙ্কানরা। শেষ তিন ব্যাটসম্যানই ফিরে গেছেন শূন্য রানে। ফলে ১১৫ রান হার মেনে নিতে হয় তাদের।

নিউজিল্যান্ডের হয়ে ৪০ রানে ৪ উইকেট নিয়েছেন ফার্গুসন। আর ইশ সোধি নিয়েছেন ৩ উইকেট।

এসএইচ-১২/০৮/১৯ (স্পোর্টস ডেস্ক)