যোগ দেয়ার আগেই চাকরি হারাচ্ছেন উইন্ডিজ কোচ পাইবাস!

বাংলাদেশের সাবেক কোচ রিচার্ড পাইবাসকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেয়ার ঘোষণা করেছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট। বাংলাদেশের আরেকজন সাবেক কোচ স্টুয়ার্ট ল’ ছিলেন ওয়েস্ট ইন্ডিজের কোচ। তিনি ক্যারিবীয়দের আর কোচ হিসেবে থাকবেন না ঘোষণা দেয়ার পরই রিচার্ড পাইবাসকে বেছে নেয় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

চলতি মাসের ২৩ তারিখ থেকেই ক্যারিবীয়দের দায়িত্ব নেয়ার কথা পাইবাসের। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ দিয়েই শুরু হওয়ার কথা তার মিশন। কিন্তু যোগ দেয়ার আগেই চাকরি হারানোর শঙ্কায় পড়ে গেলেন জ্যাসন হোল্ডারদের নতুন কোচ। কারণ, তার নিয়োগ নাকি অবৈধ। যে কারণে, ক্যারিবীয় ক্রিকেট বোর্ডে শুরু হয়েছে তোলপাড়।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সভাপতি ডেড ক্যামেরন নাকি একার ইচ্ছায়, এককভাবেই নিয়োগ চূড়ান্ত করেছেন রিচার্ড পাইবাসের। যেটা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের গঠনতন্ত্র অনুযায়ী পুরোপুরি অবৈধ। এ কারণেই লিওয়ার্ডস আইল্যান্ড ক্রিকেট বোর্ড (উইন্ডিজ ক্রিকেট বোর্ডের সদস্য প্রতিষ্ঠান) সরাসরি দাবি তুলেছে, পাইবাসের নিয়োগ বাতিল করতে হবে।

লিওয়ার্ডস আইল্যান্ড ক্রিকেট বোর্ড এক ই-মেইল বার্তায় সরাসরি বলে দিয়েছে, ‘এটা পুরোপুরি দুর্ভাগ্যজনক, অগ্রহনযোগ্য, অনৈতিক একটি সিদ্ধান্ত। যে এককভাবে কেউ নিজের পছন্দমত কোচ নিয়োগ দিয়ে ফেললেন। বোর্ডকে জানানোছাড়াই সেই ব্যক্তির সঙ্গে পারিশ্রমিকসহ জাবতীয় বিষয়াদি ঠিক করে নিয়েছে।’

লিওয়ার্ডস আইল্যান্ড ক্রিকেট বোর্ডের (এলআইসিবি) ডিরেক্টর ইনক লুইস এবং ডেনরিক লিবার্ড স্বাক্ষর করেন ওই ই-মেইল বার্তায়। এলআইসিবি মঙ্গলবারের মধ্যে এর সঠিক জবাব চেয়েছে। যদিও ইতিমধ্যে এলআইসিবি’র বেধে দেয়া সময় পার হয়ে গেছে এবং আগামী সপ্তাহে হয়তো এ সম্পর্কে নিজেদের বক্তব্য তুলে ধরবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

এসএইচ-১৩/০৯/১৯ (স্পোর্টস ডেস্ক)