বিপিএলে ভারতীয় জুয়াড়িদের অপতৎপরতা

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) আসলেই বাজিকরদের দৌরাত্ম্য বেড়ে যায়। শুধু বিপিএলই নয়, বিশ্বের অন্যান্য টি-টোয়েন্টি লিগগুলোতেও জুয়াড়িদের দেখা পাওয়া যায়। বিশেষ করে ভারতীয় জুয়াড়িদের অপতৎপরতা বেশী। তবে সাম্প্রতিক সময়ে আইসিসি ও ক্রিকেট খেলুড়ে দেশগুলোর সচেতনতা ও সজাগ থাকার কারণে বাজিকরদের আনাগোনা কমে এসেছে।

বিপিএলে জুয়া বন্ধ করার জন্য তৎপর প্রশাসন।কিন্তু আবারো প্রমাণ পাওয়া গেল। সিলেট স্টেডিয়ামে খেলা চলাকালীন বেটিং করা অবস্থায় এক ভারতীয় জুয়াড়িকে গ্রেপ্তার করেছে ভ্রাম্যমাণ আদালত। তাকে এক মাসের জেলও দিয়েছেন।

তবে এরপরও বাজিকররা যে ক্রিকেটের সঙ্গে সংশ্লিষ্ট নেই এমনটি বলার অপেক্ষা রাখে না। বিপিএল নিয়েই কাজ করা একাধিক বাজিকর মাত্র কদিন আগে জরিমানা গুনেছেন। এবার আরো বড় শাস্তি পেলেন আরেক বাজিকর।

মঙ্গলবার বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএলের সিলেট পর্বের উদ্বোধনী দিনে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের গ্যালারি থেকে এই ভারতীয় বাজিকরকে আটক করে পুলিশ। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে তাকে এক মাসের কারাদণ্ড দেয়া হয়। ভ্রাম্যমান আদালতটির পরিচালনায় ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মইনুল হোসেন চৌধুরী।

ভারতের শীর্ষস্থানীয় ক্রীড়াবিষয়ক সংবাদমাধ্যম ক্রিকবাজকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মউনুল হোসাইন বিষয়টি নিশ্চিত করেছেন।তিনি বলেন, দণ্ডপ্রাপ্ত জুয়াড়ির নাম ইমরান পাশা। সে অবৈধ বেটিং করছিল। ভারতে বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করছিল। প্রমাণাদি হাতে পাওয়ার পর আমরা তাকে গ্রেপ্তার করি। পরে শাস্তি দিয়েছি।সে ভারতীয় নাগরিক।

মোহাম্মদ মউনুল হোসাইন বলেন, ইমরান পাশা বিপিএলে বেটিং করে যাচ্ছিল। আমরা তার সঙ্গে কোনো পাসপোর্ট পাইনি। ও বাংলা-হিন্দি ভাষায় পারদর্শী। তার বিরুদ্ধে আনা অভিযোগ সে স্বীকার করেছে।

সূত্র জানায়, ইমরান ভারতের বিহার রাজ্য থেকে বাংলাদেশে এসেছে। এর আগে বিপিএলের ঢাকা পর্বে ১৫ জন দেশি-বিদেশি জুয়াড়িকে গ্রেপ্তার করে পুলিশ। পরে শাস্তিস্বরুপ পাঁচ জুয়াড়িকে ২০ হাজার টাকা জরিমানা করে। অন্যদেরও জরিমানার আওতায় আনা হয়।

এসএইচ-১০/১৬/১৯ (স্পোর্টস ডেস্ক)