এমবাপের রিয়ালে যাওয়ার গুঞ্জন!

কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার গুঞ্জনটি বেশ কয়েকটা মাস চাপা পড়েই ছিল। তবে পুরোনো গুঞ্জনটা আবার নতুন করে চাঙ্গা হলো। গুঞ্জনটা এবার উসকে দিলেন এমবাপে নিজেই। রিয়ালে যোগ দেওয়ার বিষয়ে কী ভাবছেন? স্বদেশি সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে এমবাপে স্পষ্ট কণ্ঠেই বলেছেন, কোনো সম্ভাবনাই উড়িয়ে দেওয়া যায় না। ফুটবলে যেকোনো কিছুই ঘটতে পারে।

তবে রিয়াল সমর্থকদের এখনই গোফে তেল দেওয়ার সুযোগ নেই। সম্ভাবনার কথা বললেও, ঠিক কবে নাগাদ রিয়ালে যোগ দিতে পারেন, সে ব্যাপারে স্পষ্ট করে কিছুই বলেন নি। শুনিয়েছেন শুধু ভবিষ্যত সম্ভাবনার কথা। ফরাসি বিস্ময়বালক সঙ্গে এটাও বলেছেন, বর্তমানে পিএসজিতে সুখেই আছেন তিনি। স্মরণ করিয়ে দিয়েছেন পিএসজির সঙ্গে তার ২০২১ সাল পর্যন্ত চুক্তি থাকার কথাও।

২০১৭ সালেই ফ্রান্সের এই প্রতিভাবান তরুণ ফরোয়ার্ডকে কিনতে চেয়েছিল রিয়াল। ১৮০ মিলিয়ন ইউরোয় কেনার জন্য এমবাপের তৎকালীন ক্লাব মোনাকোর সঙ্গে কথাবার্তা পাকাও করেছিল। কিন্তু শেষ মুহূর্তে বিশ্বসেরা রিয়ালকে ‘না’ করে দেন এমবাপে। রিয়ালের লোভনীয় প্রস্তাব ফিরিয়ে দিয়ে সেই একই দামে তিনি যোগ দেন স্বদেশি ক্লাব পিএসজিতে।

এমবাপের মতো বিস্ময়কর প্রতিভাকে কিনতে না পেরে রিয়ালের আফসোসের শেষ নেই। ক্লাবটির কর্তারা স্বীকারও করেছেন, এমবাপেকে কিনতে না পারাটা ছিল তাদের অন্যতম বড় ব্যর্থতা। সেই ব্যর্থতা মুছে ফেলতে গত গ্রীষ্মেও আবার ফরাসি তরুণের দিকে হাত বাড়িয়েছিল রিয়াল। কিন্তু এবারও এমবাপে ‘না’ শুনিয়ে দিয়েছেন রিয়ালকে। ক্লাব পিএসজিও এমবাপের মতো বিস্ময়কে বিক্রি করতে রাজি হয়নি।

তবে রিয়াল দমে যাওয়ার পাত্র নয়। পিএসজি এবং এমবারে ‘না’ শোনার পরও তার পিছে লেগেই আছে মাদ্রিদ জায়ান্টরা। তলেতলে এমবাপেও যে বিশ্বসেরা রিয়ালে যোগ দেওয়ার স্বপ্নজাল বুনে চলেছেন, সেটি বোঝা গেল এবার তার কথাতেই। পিএসজির উপর উয়েফার চাপ আছে নেইমার কিংবা এমবাপের যেকোনো একজনকে বিক্রি করে দেওয়ার। সেই সুযোগটাই নিতে চাইছে রিয়াল।

এরই মধ্যে তার মধ্যে আগামীর মহাতারকার প্রতিচ্ছবি দেখছেন বিশ্ব ফুটবলবোদ্ধারা। কেউ কেউ তো এমনও বলছেন, এমবাপে একদিন মেসি-রোনালদোকেও ছাপিয়ে যাবেন। ফ্রান্সের ২০ বছর বয়সী তরুণকে কেনার জন্য রিয়ালের আগ্রহটা তাই সহজেই অনুমেয়।

এমবাপে বুঝিয়ে দিলেন রিয়ালের সেই চাওয়ায় সায় আছে তারও। তবে এখনই নয়, রিয়ালে গেলে যাবেন ভবিষ্যতে। গতকাল রাতে লিগে গুইনগাম্পের বিপক্ষে ৯-০ গোলের জয় পেয়েছে পিএসজি। নিজেদের ঘরের মাঠের ম্যাচটিতে হ্যাটট্রিক করেছেন এমবাপে। দল পেয়েছে রেকর্ড গড়া জয়, নিজে করেছেন হ্যাটট্রিক।

স্বাভাবিকভাবেই ফরাসি তরুণ ছিলেন উচ্ছ্বসিত। সেই উচ্ছ্বাস নিয়েই ম্যাচ পরর্বর্তী সংবাদ সম্মেলনে এসে বললেন, ‘আমি এখানে বেশ সুখেই আছি। সত্যিই পিএসজিতে আমার অনুভূতিটা দারুণ। তবে ফুটবলে ভবিষ্যতে কি ঘটবে, কেউ বলতে পারবে না। যেকোনো কিছুই ঘটতে পারে। কিন্তু আপনাকে মনে রাখতে হবে আমি এখন পিএসজির খেলোয়াড়। এই ক্লাবটির সঙ্গে ২০২১ সাল পর্ন্ত চুক্তি আছে আমার। কাজেই অন্য কিছু নিয়ে কথা বলার সময় এটা নয়।’

এসএইচ-১১/২০/১৯ (স্পোর্টস ডেস্ক)