পেলের সমালোচনারও ধার ধারেন না নেইমার

রাশিয়ার বিশ্বকাপে টপ ফেভারিট ছিল ব্রাজিল। বাছাইপর্বের খারা পার হয়ে সবার আগে রাশিয়ার টিকিট নিশ্চিত করেছিল তারা। ‘হেক্সা’ স্বপ্নে বিভোর ব্রাজিলের স্বপ্ন-সারথি ছিলেন নেইমার। কিন্তু কোয়ার্টার ফাইনালেই স্বপ্নভগ্ন। বেলজিয়ামের কাছে হেরে যায় নেইমার বাহিনী।

টুর্নামেন্টে দারুণ পারফর্ম করেছেন নেইমার। কিন্তু পারফর্মের চেয়ে আলোচনার কেন্দ্রে ছিলেন অন্য কারণে। প্রথমে আলোচনায় আসেন অদ্ভুত চুলের ছাটের জন্য। তারপর গড়াগড়ির জন্য। এই কারণে বিশ্বব্যাপী ট্রলেরও শিকার হয়েছেন বিশ্বের দামী এই ফুটবলার।

বিশ্বকাপ শেষেও এই নাটুকেপনা অব্যাহত রেখেছেন পিএসজির এই তারকা। তার এই নাটুকেপনায় বিরক্ত প্রতিপক্ষের ফুটবলার থেকে শুরু করে অনেকেই। সেই দলে আছেন খোদ পেলেও। মাস দেড়েক আগে বিষয়টি নিয়ে মুখ খোলেন তিনি।

এক সাক্ষাতকারে ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জেতা পেলে বলেছিলেন, ‘নেইমারের সঙ্গে কথা হয়েছে আমার। ফুটবল খেলার পাশাপাশি ও মাঠে যা কিছু করে, সবকিছু নিয়েই। আমি তাকে মনে করিয়ে দিয়েছি সে কত বড় একটা প্রতিভা। নিজের প্রতিভার প্রতি সুবিচার না করে, নিজের প্রতিভার সর্বোচ্চ ব্যবহার না করে তার মনোযোগ যদি ডাইভ দেওয়ার দিকেই থাকে, তাহলে তাকে সমালোচনা থেকে রক্ষা করাটা বেশ কষ্টকর হয়ে দাঁড়ায়।’

বিষয়টি নিয়ে এতদিন চুপই ছিলেনে নেইমার। অবশেষে পূর্বসূরি গ্রেটের মন্তব্য নিয়ে মুখ খুলেছেন তিনি। বুঝিয়ে দিলেন সমালোচনার ধার ধারেন না তিনি। সেটা পেলে হলেও নয়। তার দাবী কখনোই নাটুকেপনা করেননি।

এক সাক্ষাতকারে নেইমার বলেছেন, ‘তুমি যদি জিততে না পারো, সমালোচনা আসবেই। আমি বিশ্বকাপের সময় কখনোই নাটুকেপনা দেখাইনি। আমি সেখানে ফাউলের শিকার হয়েছিলাম। সাম্প্রতিক সময়ে মানুষ এ নিয়ে অনেক আলোচনা করেছে, কেননা এটা নেইমার। আমি পেলের সমালোচনাকে সম্মান জানাই, তবে আমার কিছু যায় আসে না।’

এসএইচ-০২/২১/১৯ (স্পোর্টস ডেস্ক)