ভারতের ২৪ ম্যাচ পর ‘প্রথম’ টেস্ট জয়

সাম্প্রতিক সময়ে বিরাট কোহলির নেতৃত্বে হরহামেশাই টেস্ট ম্যাচ জিতছে ভারতীয় ক্রিকেট দল। ঘরে কিংবা বাইরে, স্পিনিং কিংবা পেস বোলিং- সব উইকেটেই দাপট দেখাচ্ছে কোহলির ভারত। কিন্তু ভারতের শুরুটা মোটেও এতো সহজ ছিলো না।

১৯৩২ সালে টেস্ট ক্রিকেটে নাম লেখানোর পর প্রথম জয় পেতে অপেক্ষা করতে হয় পুরো ২০টি বছর। এ সময়ের মাঝে ২৪ ম্যাচ খেলেও জয়ের দেখা পায়নি সে সময়ের ভারত। ১৯৫২ সালের আজকের তারিখে ইংল্যান্ডকে ইনিংস ও ৮ রানের ব্যবধানে হারিয়ে নিজেদের ইতিহাসের প্রথম টেস্ট জয়ের দেখা পায় তারা।

১৯৫১ সালের নভেম্বরে শুরু হওয়া পাঁচ ম্যাচের সে টেস্ট সিরিজের প্রথম তিন ম্যাচই হয়েছিল ড্র। চতুর্থ ম্যাচে ৮ উইকেটে জিতে লিড নেয় সফরকারী ইংল্যান্ড। ১৯৫২ সালের ফেব্রুয়ারির ৬ তারিখ সিরিজের শেষ ম্যাচে মাঠে নামে দুই দল। মাঝে ৭ তারিখ ছিলো বিশ্রামের দিন।

ম্যাচে টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ইংলিশরা। উইকেটরক্ষক ডিক স্পুনানের ৬৬ এবং জ্যাক রবার্টসনের ৭৭ রানের ইনিংসে প্রথম দিন শেষে তারা ৫ উইকেটে করে ২২৪ রান। মাঝে একদিন বিশ্রামের পর দ্বিতীয় দিনে নিজের জাদু দেখান ভারতের বাঁহাতি স্পিনার ভিনু মানকড়।

ইংলিশ অধিনায়ক ডোনাল্ড কার ৪০ রানের ইনিংস খানিক প্রতিরোধের আভাস দিলেও মানকড়ের স্পিনের সামনে ২৬৬ রানের অলআউট হয়ে যায় সফরকারীরা। ৩৮.৫ ওভারের স্পেলে মাত্র ৫৫ রান খরচায় একাই ৮ উইকেট নেন মানকড়। উইকেটরক্ষক খোকন সেনের সঙ্গে যুগলবন্দীতে ৪ ব্যাটসম্যানকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন তিনি।

জবাবে ব্যাট করতে নেমে ভারতকে বিশাল সংগ্রহ এনে দেন পঙ্কজ রয় এবং পলি উমরিগার। শুরুতে পঙ্কজ রয়ের ১১১ এবং শেষদিকে উমরিগারের অপরাজিত ১৩০ রানের ইনিংসে ৯ উইকেটে ৪৫৭ রান তুলে ইনিংস ঘোষণা করেন ভারতীয় অধিনায়ক বিজয় হাজারে।

১৯১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। চাপের মুখে আবারও ফিফটি হাঁকান রবার্টসন। কিন্তু তার ৫৬ এবং অ্যালান ওয়াটকিনসের ৪৮ রানের ইনিংসও পারেনি তাদের ইনিংস পরাজয়ের হাত থেকে।

আগের ইনিংসে ৮ উইকেট নেয়া মানকড় দ্বিতীয় ইনিংসে নেন ৪টি। তার সঙ্গে উইকেট উৎসবে যোগ দিয়ে গোলাম আহমেদও ৪ উইকেট নিলে ১৮৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। ভারত পায় ইনিংস ও ৮ রানের ব্যবধানে জয়।

১৯৫২ সালের ৮ ফেব্রুয়ারী নিজেদের ২৫তম টেস্টে ইতিহাসের প্রথম জয় পাওয়া ভারত এখনো পর্যন্ত টেস্ট জিতেছে ঠিক ১৫০টি। বিপরীতে সবমিলিয়ে ৫৩৩ টেস্ট খেলা ভারতীয় ক্রিকেট দল হেরেছে ১৬৫ ম্যাচে। ড্র হয়েছে ২১৭ ম্যাচ এবং টাই হয়েছে ১টি ম্যাচ।

এসএইচ-০৪/০৮/১৯