মাশরাফি নিউজিল্যান্ড সফরকে যেভাবে দেখছেন

এক যুগ আগে ২০০৭ সালের কুইন্সটাউনের ম্যাচটি এখনো দুঃস্বপ্ন হয়ে আছে মাশরাফি, তামিম, সাকিব, মুশফিকদের! সিরিজের তৃতীয় ম্যাচটি স্বাগতিক নিউজিল্যান্ড ১০ উইকেটে জিতেছিল ৪৪ ওভার বা ২৬৪ বল হাতে রেখে। অবিশ্বাস্য ম্যাচটির পর আরও তিনবার নিউজিল্যান্ড সফর করেছে বাংলাদেশ।

কিন্তু ব্যর্থতার গোলকধাঁধা ভেঙে সাফল্যের দেখা পায়নি। সামনে আবারও নিউজিল্যান্ড সফর। এরই মধ্যে দেশ ছেড়েছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর মতো বেশ কিছু তারকা খেলোয়াড়।

নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩ ফেব্রুয়ারি প্রথম ওয়ানডের আগে ১০ তারিখে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। যেখানে যোগ দিতে পারবেন না দ্বিতীয় ধাপে নিউজিল্যান্ডে যাওয়া সাকিব ও মাশরাফিরা। তাই কোনো রকমের প্রস্তুতি ছাড়াই এবার নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু করতে যাচ্ছে টাইগাররা। তবে এই সফর বিশ্বকাপের জন্য ভালো প্রস্তুতি হবে বলে মনে করেন মাশরাফি।

তিনি বলেন, ‘প্রস্তুতি নিয়ে গিয়ে গতবার পারিনি। এবার প্রস্তুতি ছাড়া গিয়ে যদি পারি তাহলে পরেরবার প্রস্তুতি ছাড়াই যাবো। তবে বিশ্বকাপের জন্য এটা খুব ভালো প্রস্তুতি। কমপক্ষে সামনের ছয় বা পাঁচ মাসের দিকে তাকান এটা খুব আদর্শ সময়। বিশ্বকাপের জন্য একটা বেইস তৈরি করা যাবে। অবশ্যই জেতার চেষ্টা করবো। সম্ভাব সেরা ক্রিকেট খেলার চেষ্ট করবো ইনশাআল্লাহ।’

নিজেদের শেষ ওয়ানডে সিরিজে ভারতের বিপক্ষে ৪-১ ব্যবধানে হেরেছে কিউইরা। স্বাগতিকরা বাজে ফর্মে থাকলেও এবার এই দলটির বিপক্ষে দুর্দান্ত লড়াই হবে বলে মনে করেন মাশরাফি। তিনি বলেন, ‘বেশি আশা কাউকে দেব না। আমি অনেক ইতিবাচক অবশ্যই। বলার সময় এতেটা আত্মবিশ্বাস থাকে না আমার।

তবে পূর্ণ আত্মবিশ্বাস নিয়ে খেলবো আশা করি। সম্ভাবনা তো অবশ্যই আছে। শেষ সফরে কিন্তু আমরা একটায় জয়ের কাছাকাছি ছিলাম। আমি তো এবার দারুণ কিছুর প্রত্যাশা করছি। তবে সেখানে ভালো করাটা চ্যালেঞ্জিং হবে।’

এসএইচ-০৮/০৮/১৯ (স্পোর্টস ডেস্ক)