লাল কার্ড দেখিয়ে সেঞ্চুরির অপেক্ষায় রেফারি ডিন

ফুটবল মাঠে ২২ জন ফুটবলার দৌঁড়ান একটি ফুটবলের পিছনে। আর ওই ২২ জন ফুটবলারের পেছনে যিনি দৌঁড়ান তিনি থাকেন সবচেয়ে বেশি ব্যস্ত। তিনি হলেন রেফারি। মাঠে ২২ জন ফুটবলারই চাই জয় বের করে আনতে। আর তিনি চান শান্ত পরিবেশ বজায় রেখে ম্যাচটা শেষ করতে। যে কাজ করতে যেয়ে তাকে কখনো কখনো আশ্রয় নিতে হয় কার্ডের।

কখনো লাল কার্ড কখনোবা হলুদ কার্ড। আর এই কার্ড দেখাতে দেখাতে অনন্য এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ রেফারি মাইক ডিন। আর একটি লাল কার্ড দেখালেই এই টুর্নামেন্টে প্রথম রেফারি হিসেবে লাল কার্ড দেখানোর ‘সেঞ্চুরি’ তুলে নেবেন তিনি।

প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি সময় ধরে রেফারিং করার রেকর্ড এখনো মাইক ডিনের। ১৯৮৫ সালে রেফারি হিসেবে যাত্রা শুরু করা ডিন প্রিমিয়ার লিগে দায়িত্ব পালন শুরু করেন ২০০০ সাল থেকে। প্রথম ম্যাচ ছিল লেস্টার সিটি বনাম সাউদাম্পটন। প্রথম লাল কার্ড দেখিয়েছিলেন ‘হ্যান্ডবল’-এর জন্য, নিউক্যাসেল ইউনাইটেডের নলবার্ট সোলানোকে। সেই শুরু।

১৯ বছরের প্রিমিয়ার লিগ ক্যারিয়ারে গড়ে ৪.৭ ম্যাচে অন্তত একবার হলেও লাল কার্ড দেখিয়েছেন ডিন। ৪৭২ ম্যাচে ৯৯ লাল কার্ড দেখিয়ে তিনি এখন সেঞ্চুরির অপেক্ষায়। ৯৯ লাল কার্ডের মধ্যে ৫২টি সরাসরি লাল কার্ডের পাশাপাশি দেখিয়েছেন ১৭২১টি হলুদ কার্ড।

ডিনের হাতে লাল কার্ড দেখে সবচেয়ে বেশিবার মাঠ ছাড়তে হয়েছে অ্যান্ড্রু কোল ও ফার্নান্দো তোরেসকে। বর্তমানে খেলা খেলোয়াড়দের মধ্যে লরাঁ কোসিয়েনলি তার হাতে সবচেয়ে বেশি লাল কার্ড দেখেছেন।

লাল কার্ড দেখানোর ক্ষেত্রে ডিনের পছন্দের প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি আর চেলসি। দুই দলের খেলোয়াড়রা এ পর্যন্ত ৯ বার করে লাল কার্ড দেখেছেন তার কাছে। রোববার রাত দশটায় মুখোমুখি হবে এই দু’দল। এই ম্যাচের বাঁশিও থাকছে ডিনের হাতেই। হয়তো এই ম্যাচেই লাল কার্ড দেখানোর শতকটি করে ফেলবেন ডিন।

এসএইচ-১০/০৯/১৯ (স্পোর্টস ডেস্ক, তথ্য সূত্র : ইএসপিএনএফসি)