সালা’র সম্মানে তুলে রাখা হলো ‘৯ নম্বর’ জার্সিটি

গত মাসে ইংলিশ প্রিমিয়ার লিগের দল কার্ডিফ সিটি ১৭ মিলিয়ন ইউরোতে নান্তেস থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ড সালা’কে কিনে নেয়। কিন্তু দুর্ভাগ্য ক্লাবটির, সই করানোর দুইদিন পরই বিমান দুর্ঘটনায় নিখোঁজ হন সালা। দুই সপ্তাহ উদ্ধারকাজ চালানোর পর ইংলিশ চ্যানেলের তলদেশে মেলে সালাকে বহনকারী ছোটো সেই বিমানটির অস্তিত্ব। তার ভেতরেই মেলে একটি মরদেহ।

প্রায় দুই সপ্তাহ অনেক খোঁজাখুজির পর পাওয়া মরদেহটির পরীক্ষা নিরীক্ষার পর জানা যায়, প্রাপ্ত দেহটি নিশ্চিতভাবেই সালার। বিমান দুর্ঘটনায় নিহত আর্জেন্টাইন ফরোয়ার্ডের ইংলিশ লিগের দল কার্ডিফ সিটির হয়ে খেলা হয়নি। ২১ জানুয়ারি সাবেক সতীর্থদের (ফ্রান্সের নঁতে) সঙ্গে বিদায় নিয়ে সালার যাত্রাটাই তার অন্তিম যাত্রা হলো।

ফুটবল বিশ্বে শোকের এই মুহূর্তে ফ্রেঞ্চ ফুটবল সালাকে বিশেষ সম্মান দিতে চাচ্ছে। সাবেক ক্লাবও পিছিয়ে নেই, তিন মৌসুম নঁতে খেলা আর্জেন্টাইন এই ফরোয়ার্ডের ৯ নম্বর জার্সিটি তুলে রাখা হচ্ছে।

ফরাসি লিগ কমিটি ঘোষণা দিয়েছে, পরবর্তী লিগ ম্যাচের প্রতিটিতেই সালাকে সম্মাননা জানানো হবে। ম্যাচ শুরুর আগে এক মিনিট নীরবতা পালন করবে ফরাসি লিগে খেলা সব খেলোয়াড়। নঁতে ক্লাব প্রেসিডেন্ট ওয়ালদেমার কিতা জানিয়েছেন, আর কোনো ক্লাব খেলোয়াড় ৯ নম্বর জার্সিটি পরবে না, জার্সিটি সালাকে সম্মান জানিয়ে অবসরে পাঠানো হলো।

মাত্র ২০ বছর বয়সে সালা ফ্রান্সে পাড়ি জমান। সেখানে তিন মৌসুম খেলেছেন নঁতের হয়ে। এই জানুয়ারির দলবদলে সালাকে নিজেদের ক্লাব রেকর্ড গড়ে কিনে নেয় ইংলিশ প্রিমিয়ারের দল কার্ডিফ সিটি। ফ্রান্সে ১৪৪ ম্যাচ খেলেছেন সালা, গোল করেছেন ৪৮টি।

এসএইচ-১৩/০৯/১৯ (স্পোর্টস ডেস্ক)