মার্কিন মুলুকে বসছে বেকহ্যামের মূর্তি

২০১২-১৩ মৌসুমে শেষবার লা গ্যালাক্সির জার্সি গায়ে মেজর লিগ সকারে নেমেছিলেন তিনি। তবে মার্কিন মুলুকের ফুটবলের সঙ্গে তাঁর যোগাযোগ এখনও নিয়মিত। সম্প্রতি মিয়ামির একটি ক্লাবের মালিকানা কিনেছেন তিনি।

২০২০ মেজর লিগ সকারে আত্মপ্রকাশ করবে সেই ক্লাব। এবার মেজর লিগ সকারের প্রথম ফুটবলার হিসেবে মূর্তি বসতে চলেছে ইংরেজ কিংবদন্তি ফুটবলার ডেভিড বেকহ্যামের।

লস আঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার লা গ্যালাক্সি ফুটবল ক্লাবের হোম গ্রাউন্ডে শীঘ্রই উন্মোচন করা হবে বেকহ্যামের মূর্তি। জানা গিয়েছে ২ মার্চ মৌসুমের প্রথম ম্যাচের আগেই ডিগনিটি হেলথ স্পোর্টস পার্কে অনুরাগীরা চাক্ষুষ করতে পারবেন এই মূর্তি।

স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদ থেকে ২০০৭ মৌসুমে মার্কিন মুলুকে পাড়ি দেন বেকস। লা গ্যালাক্সির হয়ে এরপর ছ’টি মৌসুমে ৯৮টি ম্যাচে অংশগ্রহণ করেন তিনি।

ইউরোপের প্রথম ফুটবলার হিসেবে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে যোগদান করে দৃষ্টান্ত গড়েন বেকহ্যাম। এরপর ২০০৯-১০ মৌসুমে লোনে এসি মিলানে গেলেও পুনরায় লা গ্যালাক্সিতে ফিরে আসেন তিনি।

২০০৭-১২ মৌসুমে মেজর লিগ সকারের এই ক্লাবের হয়ে ৯৮ ম্যাচে ১৮ গোল করেন এই ইংরেজ ফুটবলার। এমনকি ২০১১ ও ২০১২ মৌসুমে লা গ্যালাক্সির হয়ে টানা দু’বছর চ্যাম্পিয়নশিপ জেতেন বেকহ্যাম।

বেকহ্যামের পথ অনুসরণ করে এরপর ইউরোপের একাধিক নামি-দামি ফুটবলার উৎসাহ দেখায় মার্কিন ফুটবলে। সবমিলিয়ে ক্লাবের পাশাপাশি মেজর লিগ সকারে অবদানস্বরূপ বেকহ্যামকে সম্মান জানাতে চলেছে লা গ্যালাক্সি। মৌসুমের প্রথম ম্যাচের আগেই কিংবদন্তির মূর্তি উন্মোচন করে দেওয়া হবে অনুরাগীদের জন্য।

এসএইচ-০৩/১০/১৯ (স্পোর্টস ডেস্ক)