মেসি-এমবাপের সঙ্গেও কি নিয়ে লড়াই রোনালদো !

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১১, ২০১৯ আপডেটঃ ৮:৪১ অপরাহ্ন

এতদিন লড়াইটা সীমাবদ্ধ ছিল কেবল দু’জনের মধ্যেই। ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি। নতুন তারকার উত্থানে এবার লড়াইটা হয়ে গেছে বহুমুখি। ইউরোপ সেরা হওয়ার লড়াইয়ে এখন ক্রিশ্চিয়ানো রোনালদোকে লড়াই করতে হচ্ছে মেসি ছাড়াও পিএসজির ফরাসি তারকা কাইলিয়ান এমবাপের সঙ্গেও।

রোববার রাতে সাসৌলোর বিপক্ষে ৩-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে জুভেন্টাস। ম্যাচে দ্বিতীয় গোলটি করেন রোনালদো। এ নিয়ে টানা ৯টি অ্যাওয়ে ম্যাচে গোল করার সৌভাগ্য অর্জন করলেন সিআর সেভেন। ১৯২-৯৩ সালে গুইসেপ্পে সিগনোরির পর ইতালিতে এই উচ্চতায় আর কোনো ফুটবলার পৌঁছাতে পারেননি।

১৯৯২ সালের মে থেকে ১৯৯৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত টানা ১০টি অ্যাওয়ে ম্যাচে গোল করেছেন সিগনোরি। রোনালদো ইতিমধ্যেই টানা ৯ ম্যাচে গোল করে ফেলেছেন। আর একটি ম্যাচে গোল করতে পারলে ছুঁয়ে ফেলবেন সিগনোরিকে। ২টি করতে পারলে তো রেকর্ডই গড়ে ফেলবেন তিনি।

সাসৌলোর বিপক্ষে গোল করে চলতি মৌসুমে সিরি-আ তে মোট ১৮টি গোল করে ফেললেন রোনালদো। ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়ের লড়াইয়ে রোনালদোর প্রতিদ্বন্দ্বীদের তালিকায় কাইলিয়ান এমবাপের সঙ্গে দ্বিতীয় স্থানে উঠে এলেন সিআর সেভেন। যথারীতি শীর্ষে রয়েছেন লিওনেল মেসি।

পিএসজির কাইলিয়ান এমবাপেরও গোল সংখ্যা ১৮টি। ২১টি নিয়ে সবার শীর্ষে রয়েছেন লিওনেল মেসি। অ্যাটলেটিক ক্লাবের বিপক্ষে আজ মাঠে নামবেন বার্সা তারকা। এই ম্যাচেই নিজের গোলকে আরও বাড়িয়ে নেয়ার সুযোগ পাচ্ছেন তিনি।

চেলসির বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক করে নিজের নামের পাশে মোট ১৭টি গোল লিখে ফেললেন ম্যানসিটির আর্জেন্টাইন তারকা সার্জিও আগুয়েরো। ১৭ গোল করে রয়েছে পিএসজির এডিনসন কাভানি এবং লিভারপুলের মোহামেদ সালাহর।

ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার হিসেবে মৌসুম শেষে দেয়া হয় গোল্ডেন বুট। এ ক্ষেত্রে সেরা ৫টি দেশের লিগের সঙ্গে অন্য দেশগুলোর লিগের মানের পার্থক্য রয়েছে। যে কারণে অন্য দেশগুলোর হয়ে অনেক বেশি গোল করলেও পয়েন্টে পিছিয়ে থাকার কারণে অনেকেই গোল্ডেন বুট পান না।

এসএইচ-২২/১১/১৯ (স্পোর্টস ডেস্ক)