বাংলাদেশ-নিউজিল্যান্ড মুখোমুখিতে এগিয়ে কারা?

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে ও তিন ম্যাচ টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। বুধবার নেপিয়ারে অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। এর আগে কিউইদের মাঠে তেমন কোনো সফলতা না থাকলেও এই সিরিজটা টাইগারদের জন্য যে বেশ চ্যালেঞ্জিং হবে, সেটা বলাই যায়।

আগামী ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হবে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি। সিরিজের বাকি দুটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়। ১৬ ফেব্রুয়ারি দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে ক্রাইস্টচার্চে, আর ২০ ফেব্রুয়ারি ডানেডিনে অনুষ্ঠিত তৃতীয় ও শেষ ওয়ানডে।

রঙিন পোশাকে এর আগে ২৬ বার মুখোমুখি হয়েছিল দুই দল। যেখানে ২১টি ম্যাচ জিতেছিল নিউজিল্যান্ড, আর বাংলাদেশ জিতেছিল ৫টি ম্যাচে।

ওয়ানডে সিরিজ শেষে আগামী ২৮ ফেব্রুয়ারি শুরু হবে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। হ্যামিল্টনে বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে ম্যাচটি। এরপর সিরিজের দ্বিতীয় টেস্ট ওয়েলিংটন শুরু হবে ৮ মার্চ, আর তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে ১৬ মার্চ।

এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে মোট সাতটি টেস্ট সিরিজ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে একটি ছাড়া বাকি সবকটি সিরিজই ছিল দুই ম্যাচের। তবে কোনো সিরিজ জেতা হয়নি বাংলাদেশের। ড্র হয়েছে একটি সিরিজ।

২০০১ সালের ১৮ ডিসেম্বর প্রথমবার টেস্ট ম্যাচ খেলেছিল দুই দল। হ্যামিল্টনে সেই টেস্টে ইনিংস ও ৫২ রানের ব্যবধানে হারতে হয়েছিল সফরকারী বাংলাদেশকে। নিজেদের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৩৬৫ রান তুলে ইনিংস ঘোষণা করে কিউরা। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ২০৫ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশ দল। এরপর দ্বিতীয় ইনিংসে তোলে মাত্র ১০৮ রান।

দুই ম্যাচ টেস্ট সিরিজটি সেবার ২-০ তে জিতেছিল স্বাগতিক নিউজিল্যান্ড। এরপর ২০০৪ সালে বাংলাদেশের মাটিতে দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলতে আসে কিউইরা। সেই সিরিজেও ২-০তে হারে স্বাগতিক বাংলাদেশ। এর প্রায় তিন বছর পর ২০০৭ সালে নিউজিল্যান্ডে আবারো দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলতে গিয়ে ২-০ তে সিরিজ হারে সফরকারী বাংলাদেশ।

এরপর ২০০৮ সালে আবারো বাংলাদেশ সফরে এসে ২ ম্যাচ টেস্ট সিরিজ খেলতে আসে কিউরা। ঘরের মাঠে এই সিরিজের এক ম্যাচ ড্র ও একটি ম্যাচ হারে বাংলাদেশ। তাতে ১-০ তে সিরিজ জেতে নিউজিল্যান্ড। পরের বছর কিউইদের মাঠে এক ম্যাচের টেস্ট সিরিজ খেলে ১-০ তে হারে সফরকারী বাংলাদেশ। এরপর ২০১৩ সালে বাংলাদেশের মাটিতে সফরে আসে নিউজিল্যান্ড। আর এই সফরে এসে ২ ম্যাচ টেস্ট সিরিজ খেলে কিউইরা। যেখানে দুটি ম্যাচ শেষ হয় ড্র দিয়ে। কিউইদের বিপক্ষে এটাই ছিল টেস্টে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় অর্জন।

এরপর ২০১৬ সালে নিউজিল্যান্ডে সফরে গিয়ে ২ ম্যাচ টেস্ট সিরিজে ২-০ তে হারে টাইগাররা।

টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে বাংলাদেশের তেমন কোনো অর্জন না থাকলেও সাম্প্রতিক দলীয় পারফরম্যান্সের দিকে তাকালে এই সিরিজটি যে বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলাই যায়।

এসএইচ-০৮/১২/১৯ (স্পোর্টস ডেস্ক)