ইমরানের তিনটি ছবি ঢেকে দিল সিসিআই

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৭, ২০১৯ আপডেটঃ ২:২১ অপরাহ্ন

পুলওয়ামায় ভারতীয় জওয়ানদের ওপর ন্যক্কারজনক জঙ্গি হামলার প্রতিবাদে এদেশের ক্রীড়াজগৎ সরব হয়েছে। এর মধ্যে সব থেকে বড় প্রতিবাদটা জানাল মুম্বইয়ের ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়া (‌সিসিআই)‌। ঐতিহ্যশালী ব্র‌্যাবোর্ন স্টেডিয়াম সংলগ্ন রেস্তোরাঁর দেওয়ালে ইমরান খানের যে তিনটি ছবি রয়েছে, তা কাপড় দিয়ে ঢেকে দেওয়া হল। হয়তো ছবিগুলো খুলেও নেওয়া হবে।
জম্মু–কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপোরায় নৃশংস জঙ্গি হানায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়েছে।

তার প্রতিবাদে সিসিআই কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন তাদের একতলার ‘‌‌পোরবন্দর অলরাউন্ডার’‌ রেস্তোরাঁর দেওয়ালে পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ও এখনকার প্রধানমন্ত্রী ইমরান খানের দুটি ছবি ঢেকে দেওয়ার। ইমরানের একক ছবি ছাড়াও পাকিস্তান দলেরও একটি ছবি কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়েছে, যেখানে ইমরানও রয়েছেন।

সিসিআইয়ের প্রেসিডেন্ট প্রেমল উদানি বলেন, ‘‌আমরা একটা স্পোর্টস ক্লাব। নানা দেশের প্রাক্তন ও বর্তমান ক্রিকেটারদের ছবি আমাদের ক্লাবের নানা জায়গায় লাগানো রয়েছে। এই মুহূর্তে যা ঘটছে, তার প্রতিবাদ আমরা নিজেদের মতো করে করছি। আপাতত আমরা ছবিগুলো ঢেকে দিয়েছি। হয়তো ছবিগুলো খুলেও নেওয়া হবে। সেটা এখনই বলতে পারছি না।’‌

ক্লাবের একজন সিনিয়র সদস্য জানিয়েছেন, ‘‌আমরা সবাই জানি এই জঙ্গি হানার পেছনে কোন দেশ রয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, যেহেতু এই মুহূর্তে ভারতীয় জনগণের আবেগ জড়িয়ে রয়েছে এই ঘটনায়, তাই ছবিগুলো ঢেকে রাখা হবে।’‌ তিনি এটাও জানিয়েছেন, ইমরান পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই ক্লাবে প্রচুর প্রস্তাব আসে, তাঁর ছবি যেন সরিয়ে দেওয়া হয়। কিন্তু ক্রিকেটার ইমরানের প্রতি শ্রদ্ধার জায়গা থেকে কমিটি তাঁর ছবি না খোলার সিদ্ধান্ত নেয় তখন।

‘‌পোরবন্দর অলরাউন্ডার’‌ রেস্তোরাঁর দেওয়ালে গ্যারি সোবার্স, কপিল দেব, ইয়ান বথাম, রিচার্ড হেডলি, জাক কালিস–‌সহ বহু ক্রিকেটারের ছবি লাগানো রয়েছে। শুধু এই রেস্তোরাঁই নয়, সিসিআইয়ের লাইব্রেরি, ব্যাঙ্কোয়েট, মিউজিয়াম সর্বত্র রয়েছে কিংবদন্তি ক্রিকেটারদের ছবি।

ব্র‌্যাবোর্ন স্টেডিয়ামে ইমরান ভারতের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলেছেন। ১৯৮৭ সালে একটি ফেস্টিভাল ম্যাচে ভারতের বিরুদ্ধে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন ইমরান। এছাড়া ১৯৮৯ সালে নেহরু কাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের ম্যাচে পাকিস্তানের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। সেবার তিনিই ম্যান অফ দ্য ম্যাচ হয়ে দলকে জিতিয়েছিলেন। তাঁর বোলিং বিশ্লেষণ ছিল ৮–‌২–‌১৩–‌৩। তুলে নিয়েছিলেন অ্যালান বর্ডার, স্টিভ ওয়া, সাইমন ও’‌ডনেলের উইকেট। মাত্র ১৩৯ রানে গুটিয়ে গিয়েছিল বর্ডারের অস্ট্রেলিয়া। সেই কারণেই ব্র‌্যাবোর্নে জায়গা পেয়েছিল ইমরানের ছবি।

কিন্তু ব্র‌্যাবোর্ন থেকে হয়তো চিরকালের জন্য মুছে যেতে বসেছেন পাকিস্তানের এই বিশ্বজয়ী অধিনায়ক। পাকিস্তানী জঙ্গি সংগঠন জৈশ–‌এ–‌মহম্মদ ‌বৃহস্পতিবারের নৃশংস সন্ত্রাসবাদী হানার দায় স্বীকার করা পরেই ইমরান খানের প্রশাসনের বিরুদ্ধে এভাবেই প্রতিবাদ জানাল মুম্বইয়ের ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়া।‌

এসএইচ-০৩/১৭/১৯ (স্পোর্টস ডেস্ক)