আইপিএল না প্রিমিয়ার লিগ- কোনটা খেলবেন সাকিব?

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৮, ২০১৯ আপডেটঃ ৯:৩২ অপরাহ্ন

আপাতত বাঁহাতের অনামিকার ইনজুরিতে সবধরনের খেলাধুলা থেকে দূরে রয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। তাকে ছাড়াই নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ। তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুইটিতেও সাকিবকে পাবে না টাইগাররা।

মাঠে ফিরতে মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত সময় লাগবে বাঁহাতি এ অলরাউন্ডারের। আর সে মাসেরই শেষ দিকে মাঠে গড়াবে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের দ্বাদশ আসর।

আইপিএল শুরুর আগেই মার্চের ৮ তারিখ থেকে মাঠে গড়াবে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্টে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। বিশ্বকাপকে সামনে রেখে পঞ্চাশ ওভারের ক্রিকেটে প্রস্তুতির জন্য এবারের প্রিমিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

কিন্তু সাকিব আল হাসানের জন্য বিষয়টা ঠিক ততোটা সহজ নয়। কেননা তিনি যে খেলেন আইপিএলেও। আগের মৌসুমের দল সানরাইজার্স হায়দরাবাদ ধরে রেখেছে তাকে। ফলে আইপিএলে খেলবেন নাকি প্রিমিয়ারে? ইনজুরি কাটিয়ে টি-টোয়েন্টি ক্রিকেট না পঞ্চাশ ওভারের ক্রিকেটে মাঠে নামবেন সাকিব? – এমন কৌতূহলী প্রশ্ন জেগেছে ভক্ত-সমর্থকদের মনে।

এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানা যায়নি সাকিব কিংবা দলের পক্ষ থেকে। তবে আজ (সোমবার) রাজধানীর হোটেল সোনারগাঁয় প্রিমিয়ার লিগের প্লেয়ার্স ড্রাফট শেষে সাকিবের প্রিমিয়ার লিগ খেলার ব্যাপারে কথা বলেছেন ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিটন (সিসিডিএম) চেয়ারম্যান কাজী এনাম।

কিন্তু তিনিও নিশ্চিতভাবে বলতে পারেননি কী করবেন সাকিব। সিদ্ধান্তটা মূলত সাকিব এবং বিসিবির জানিয়ে কাজী এনাম বলেন, ‘প্রিমিয়ার লিগ আমাদের ঘরোয়া ক্রিকেটের ঐতিহ্যগত একটি টুর্নামেন্ট। তামিম ইকবাল এবং মুশফিকুর রহীম আগেই জানিয়েছেন তারা প্রিমিয়ারে খেলবেন না। সাকিব আপাতত ইনজুরিতে রয়েছেন।

তিনি সুস্থ হলে পরে বিসিবি এবং সাকিব আলোচনা করে সিদ্ধান্ত নেবেন আইপিএল খেলবেন নাকি প্রিমিয়ার লিগে খেলবেন। এটা সিসিডিএমের হাতে নেই। এ সিদ্ধান্তটা মূলত বিসিবি এবং জাতীয় দলের ফিজিও-কোচিং স্টাফদের।’

এদিকে রোববার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন আইপিএলে খেলার প্রতি আগ্রহ রয়েছে সাকিবের। নিউজিল্যান্ডে টাইগারদের খেলা দেখতে গিয়ে উপস্থিত সংবাদমাধ্যমে পাপন বলেন, ‘সাকিবের আইপিএল খেলা নিয়ে কথা চলছে। এখানে দেখতে হবে সে নিজে কী চায়। কারণ সাকিব আইপিএল খেলতে খুবই আগ্রহী। দ্বিতীয়ত, যদি সে না খেলে তাহলে আমার সন্দেহ বাংলাদেশের মানুষ আইপিএল দেখবে কি-না, কারণ সবাই এখানে আইপিএল দেখে সাকিব আর মুস্তাফিজের কারণে।’

এসএইচ-২২/১৮/১৯ (স্পোর্টস ডেস্ক)