রোনালদো জাতীয় দলের অনুশীলনে যোগ দিলেন

অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে দুরন্ত হ্যাটট্রিকে সমর্থকদের মন কেড়েছেন গত সপ্তাহে। প্রথম লেগে পিছিয়ে থাকলেও দ্বিতীয় লেগ জিতিয়ে একার কাঁধেই জুভেন্টাসকে পৌঁছে দিয়েছেন চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে। কিন্তু ম্যাচ জেতানো সেই পারফরম্যান্সেও মিশে রয়েছে বিতর্ক। গোলের পর অশ্লীল সেলিব্রেশনের কারণে উয়েফার শাস্তির মুখে ক্রিশ্চিয়ানো রোনালদো। আগামী ২১ মার্চ ঘোষণা হবে শাস্তি। এরইমধ্যে জাতীয় দলের অনুশীলনে যোগ দিলেন সিআর সেভেন।

দিনকয়েক আগে ইউরো কোয়ালিফায়ারের জন্য জাতীয় দলে ডাক পেয়েছেন পর্তুগিজ ফুটবলের পোস্টার বয়। দেশের জার্সি গায়ে ৮৫টি গোল করে ফেলা রোনালদো পর্তুগালের তো বটেই, পাশাপাশি পুসকাসকে ছাপিয়ে ইউরোপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন ২০১৮ জুনে। কিন্তু ধর্ষণ কান্ডে অভিযুক্ত সিআরসেভেনকে ছাড়াই উয়েফা নেশনস কাপের দল সাজিয়েছিলেন কোচ ফার্নান্দো স্যান্তোস।

বছর চৌত্রিশের স্ট্রাইকারকে ছাড়াই উয়েফা নেশনস লিগের ফাইনালসের যোগ্যতাও অর্জন করে পর্তুগাল। কিন্তু ২০২০ ইউরো কোয়ালিফাইং রাউন্ডে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের স্কোয়াডে রোনালদোকে না রাখার সাহস দেখাতে পারেননি পর্তুগিজ কোচ। অবশেষে দীর্ঘ ন’মাস পর জাতীয় দলের অনুশীলনে যোগ দিলেন ক্রিশ্চিয়ানো।

ইউরো কোয়ালিফায়ারে ঘরের মাঠে আগামী ২৩ মার্চ ইউক্রেন এবং ২৬ মার্চ সার্বিয়ার মুখোমুখি হবে পর্তুগাল। ওই দুটি ম্যাচের জন্য ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের স্কোয়াডে কামব্যাক করলেন সিআরসেভেন। কোয়ালিফায়ারের দু’টি ম্যাচই অনুষ্ঠিত হবে লিসবনে। রোনালদোর কামব্যাক প্রসঙ্গে জাতীয় দল এবং ক্লাব ফুটবলে তাঁর সতীর্থ জোয়াও ক্যানসেলো জানান, রোনালদোর উপস্থিতি দলের কোয়ালিটি আরও মজবুত করতে সাহায্য করবে। ওর সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করা একটা দারুণ ব্যাপার। রোনালদো আমাদের দলের সম্পদ।

মাদ্রিদ থেকে চলতি মৌসুমে শুরুতে তুরিনের ক্লাবে যোগদান করেন পর্তুগিজ ফুটবলের পোস্টার বয়। সেখানে গিয়েও তাঁর স্বপ্নের ফর্ম অব্যাহত। এযাবৎ জুভেন্টাসের হয়ে ৩৪ ম্যাচে তাঁর নামের পাশে লেখা হয়ে গিয়েছে ২৪ গোল। যার মধ্যে একমাত্র হ্যাটট্রিকটি সম্প্রতি এসেছে চ্যাম্পিয়নস লিগের রাউন্ড অফ ১৬’র ফিরতি লেগে। প্রথম লেগে আয়াক্সের বিরুদ্ধে ০-২ গোলে পিছিয়ে থেকেও দ্বিতীয় লেগে রোনালদোর হ্যাটট্রিকে ভর করেই কোয়ার্টারের টিকিট নিশ্চিত করে জুভেন্টাস।

উল্লেখ্য, উরুগুয়ের কাছে হেরে রাশিয়া বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল পর্তুগাল। জাতীয় দলের জার্সি গায়ে সেই শেষ মাঠে নামা। কিন্তু ন’মাস হয়ে গেল পর্তুগালের জার্সি গায়ে জুভেন্টাসকে মাঠে দেখেননি তাঁর অনুরাগীরা। তাই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগালের জার্সিতে ইউরো কোয়ালিফায়ারে শীঘ্রই রোনালদোকে দেখতে মুখিয়ে তার অনুরাগীরা।

এসএইচ-১৪/২০/১৯ (স্পোর্টস ডেস্ক)