বিশ্বকাপ-আইপিএল দুটোই খেলবেন মালিঙ্গা

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের শর্ত, বিশ্বকাপ দলে জায়গা পেতে হলে খেলতে হবে দেশের ঘরোয়া ক্রিকেটের সুপার প্রভিন্সিয়াল ওয়ানডে টুর্নামেন্টে। নতুবা জায়গা মিলবে না ইংল্যান্ডে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের স্কোয়াডে।

এদিকে প্রভিন্সিয়াল ওয়ানডে টুর্নামেন্ট হবে যখন, তখন আবার আইপিএলের খেলাও রয়েছে লাসিথ মালিঙ্গার সামনে। মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে খেলার কথা তার। কিন্তু বিশ্বকাপে খেলার কথা মাথায় রেখে আইপিএলকে ‘না’ করে দিয়েছিলেন মালিঙ্গা। জানিয়েছিলেন দেশের হয়ে বিশ্বকাপ খেলাই তার জন্য বড়।

তবে শেষপর্যন্ত আইপিএল এবং বিশ্বকাপ দুটোই খেলার সুযোগ পাচ্ছেন ঝাঁকড়া চুলের ডানহাতি এ পেসার। তবে সেটি হবে দুই ভাগে। প্রথমে তিনি যাবেন আইপিএল খেলতে। পরে ফিরবেন দেশে, খেলবেন এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে হতে যাওয়া সুপার প্রভিন্সিয়াল ওয়ানডে টুর্নামেন্টে, এরপর আবার ফিরে যাবেন আইপিএলে।

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড থেকেই তাকে দেয়া হয়েছে অনুমতি। বোর্ডের প্রধান নির্বাচক অসান্থা ডি মেল বলেন, ‘সে যদি আইপিএল খেলতে যায় তাহলে আমাদের কোনো সমস্যা নেই। ইতোমধ্যে বোর্ডও তাকে অনাপত্তিপত্র দিয়েছে। যাইহোক সে ওয়ানডে ক্রিকেটে আমাদের সেরা বোলার। তাই দলে তার জায়গা পাওয়া নিয়ে কোনো প্রশ্ন নেই।’

এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী দক্ষিণ আফ্রিকা থেকে শ্রীলঙ্কা হয়ে আইপিএল খেলতে ভারত চলে যাবেন মালিঙ্গা। পরে লঙ্কান ক্রিকেট বোর্ড টুর্নামেন্টের সূচি নির্ধারণ করলে ফিরবেন তিনি। সে টুর্নামেন্ট শেষ করে আবার উড়াল দেবেন আইপিএল খেলতে।

তবে এরপর আইপিএলে যাইহোক না কেন, মুম্বাইয়ের পুরো টুর্নামেন্ট খেলার সম্ভাবনা খুব কম ৩৫ বছর বয়সী মালিঙ্গার। কেননা বিশ্বকাপকে সামনে রেখে স্কটল্যান্ডে বেশ কিছু প্রস্তুতি ম্যাচ খেলার কথা ভাবছে শ্রীলঙ্কা। সেসব ম্যাচে অংশ নিতে আইপিএল রেখে দলের সঙ্গে যোগ দিতে হবে মালিঙ্গাকে।

এসএইচ-১৯/২৬/১৯ (স্পোর্টস ডেস্ক)