শ্রীলঙ্কার বিশ্বকাপের দল ঘোষণা

আসন্ন বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট শ্রীলংকা (এসএলসি)। বৃহস্পতিবার দুপুরে এ দল ঘোষণা করে লংকান বোর্ড। দলে ফিরেছেন মিলিন্দা সিরিবর্ধনে, জেফ্রে ভান্দার্সে ও জীবন মেন্ডিস।যত কাণ্ড শ্রীলঙ্কা ক্রিকেটে। বিশ্বকাপের ঠিক আগেই লাসিথ মালিঙ্গা ইঙ্গিত দিলেন বুট জোড়া তুলে রাখার।

অভিজ্ঞ পেসারের এই ইঙ্গিত ছড়িয়ে পড়তেই শ্রীলঙ্কা ক্রিকেটে আলোড়ন তৈরি হয়েছে। আগের বারের বিশ্বকাপে শেষ ওয়ানডে খেলেছিলেন দিমুথ করুণারত্নে। এ বারের বিশ্বকাপে দ্বীপরাষ্ট্রের অধিনায়ক তিনিই। মাঝের চার বছরে ওয়ানডে দলেই জায়গা হয়নি করুণারত্নের। বিশ্বকাপ দিয়েই প্রত্যাবর্তন ঘটতে চলেছে করুণারত্নের। তাও আবার অধিনায়ক হয়ে। ওয়ানডেতে না খেললেও করুণারত্নে গত মাসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন। করুণারত্নের নেতৃত্বে টেস্ট সিরিজে জেতে শ্রীলঙ্কা। কিন্তু মালিঙ্গার নেতৃত্বাধীন শ্রীলঙ্কা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে নাকানিচোবানি খায়। তখনই দেওয়াললিখন স্পষ্ট হয়ে যায়, মালিঙ্গার হাতে নেতৃত্বের ব্যাটন থাকবে না।

গত দু’বছরে মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, দীনেশ চান্দিমাল, থিসারা পেরেরার মতো অভিজ্ঞ ক্রিকেটাররা শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিয়েছেন। কিন্তু বিশ্বকাপের দল বাছতে বসে নির্বাচকরা করুণারত্নেকেই ক্যাপ্টেন বেছে দেন। নির্বাচকদের এই সিদ্ধান্তে অসন্তুষ্ট মুম্বাই ইন্ডিয়ান্সের পেসার। করুণারত্নের নেতা হওয়ার খবর তার কানে পৌঁছতেই শ্রীলঙ্কার পেসার অবসর নেওয়ার সিদ্ধান্ত একপ্রকার নিয়েই ফেলেন। অধিনায়ক নির্বাচন করতে বসার ঠিক আগে শ্রীলঙ্কার মুখ্য নির্বাচক মালিঙ্গাকে ফোন করেন। দ্বীপরাষ্ট্রের বোলারের কাছে তিনি জানতে চান, অধিনায়ক না হলে তিনি বিশ্বকাপে খেলবেন কি না।

মুখ্য নির্বাচকের সঙ্গে কথা বলার এক ঘণ্টা পরেই শ্রীলঙ্কান ক্রিকেটারদের হোয়াটসঅ্যাপ গ্রুপে মেসেজ করেন মালিঙ্গা। সেখানে তিনি লেখেন, ‘‘মাঠে আমাদের আর হয়তো দেখা হবে না। আমার পাশে যারা ছিলেন, ঈশ্বর তাদের মঙ্গল করুন।’’ মালিঙ্গার অবসরের ইঙ্গিতের খবর প্রসঙ্গে শ্রীলঙ্কান বোর্ডের এক কর্তা জানান, ‘‘কিসের ইঙ্গিত দিচ্ছে মালিঙ্গা তা স্পষ্ট নয়। মনে হচ্ছে ও নিজেকে সরিয়ে নিতে চাইছে। তবে মালিঙ্গার বোঝা উচিত, দেশের হয়ে খেলা নেতৃত্বের থেকেও বেশি গুরুত্বপূর্ণ। ১৪টি ম্যাচের মধ্যে ১৩টিতেই শ্রীলঙ্কা হেরেছে মালিঙ্গার নেতৃত্বে।’’ মালিঙ্গাকে নিয়ে এখন চর্চা শ্রীলঙ্কা ক্রিকেটে।

বিশ্বকাপে শ্রীলংকা স্কোয়াড: দিমুথ করুনারত্নে, অভিষ্কা ফার্নান্দো, লাহিরু থিরিমান্নে, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনাঞ্জয়া ডি সিলভা, জেফ্রে ভান্দার্সে, থিসারা পেরেরা, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা, সুরঙ্গা লাকমল, নুয়ান প্রদীপ, মিলিন্দা সিরিবর্ধনে ও জীবন মেন্ডিস।

স্ট্যান্ডবাই: ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো পেরেরা, কাসুন রাজিথা ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।

এসএইচ-২২/১৮/১৯ (স্পোর্টস ডেস্ক)