মাইলফলক স্পর্শ করার অপেক্ষা বাড়লো সাকিবের

প্রকাশিতঃ মে ১৬, ২০১৯ আপডেটঃ ৪:৪৮ অপরাহ্ন

আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে ফিরেই ব্যাট-বল হাতে দারুণ ফর্ম সাকিব আল হাসানের। অনন্য এক রেকর্ডে নাম লেখানোর সুযোগ ছিলো বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে। সুযোগও পেয়ে গেছিলেন। কিন্তু মিড উইকেটে সাইফউদ্দিন পল স্টার্লিংয়ের ক্যাচটি তালুবন্দি করতে পারেননি। পরে এই ম্যাচ আর কোনো উইকেটের দেখা পাননি সাকিব।

ফলে অপেক্ষার প্রহরটা একটু বাড়লো এই অলরাউন্ডারের। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সব থেকে দ্রুততম সময়ে অলরাউন্ডার হিসেবে ৫০০০ রান ও ২৫০ উইকেট নেওয়ার মাইলফলকে নাম লেখানোর অপেক্ষায় থাকতে হচ্ছে সাকিবকে। এদিন আর একটি উইকেট পেলেই গড়ে ফেলতে পারতেন এই রেকর্ড।

ত্রিদেশীয় সিরিজের ষষ্ঠ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ফিল্ডিংয়ে নামে টাইগাররা। ম্যাচে ৯ ওভারে ৬৫ রান দিয়ে কোনো উইকেট পাননি সাকিব। ফলে, ওয়ানডে ক্যারিয়ারে ২৫০ উইকেট পেতে আরও অপেক্ষা বাড়লো সাকিবের। ১৯৮ ম্যাচ খেলে ৫৬৬৭ রানের মালিক হয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। পাশাপাশি আড়াইশো উইকেটের জন্য আরেকটু অপেক্ষায় থাকতে হচ্ছে সাকিবকে।

সাকিব এই অনন্য মাইলফলকে পেছেন ফেলবেন শ্রীলঙ্কার কিংবদন্তি সনাৎ জয়সুরিয়া, পাকিস্তানের শহীদ আফ্রিদি, আব্দুল রাজ্জাক এবং দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিসকে। তবে, সাবেক এই চার গ্রেটের হিসেবে অনেক কম ম্যাচ খেলেই সাকিব ছুঁয়ে ফেলবেন এই মাইলফলক।

ওয়ানডেতে দ্রুততম ক্রিকেটার হিসেবে ২৫০ উইকেট আর ৫ হাজার রান করার তালিকায় প্রথম হবেন বিশ্বের অন্যতম সেরা এই টাইগার অলরাউন্ডার। সাকিব খেলেছেন ১৯৮ ওয়ানডে। এই রেকর্ডটিই রাজ্জাক করেছিলেন ২৩৪তম ম্যাচে। শহীদ আফ্রিদি ২৭৩, জ্যাক ক্যালিস ২৯৬ ও সনাৎ জয়সুরিয়া ৩০৪তম ম্যাচে এই মাইলফলকে নাম লিখেছিলেন।

এসএইচ-১৫/১৬/১৯ (স্পোর্টস ডেস্ক)