ইংল্যান্ড বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ফাইনাল দিয়ে পর্দা নামছে আজ। শুক্রবার ডাবলিনের ম্যালাহাইডে হওয়ার কথা দুই দলের লড়াই। দুয়ারে কড়া নাড়ছে ক্রিকেট বিশ্বকাপ। ইতিমধ্যে শুরু হয়ে গেছে জল্পনা-কল্পনা।

এদিকে শুক্রবার ইংল্যান্ড বিশ্বকাপের জন্য ৮৫ কোটি টাকার প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। চ্যাম্পিয়ন দল পাবে ৩৪ কোটি টাকা, রানার্সআপ ১৭ কোটি টাকা।

এক নজরে থেকে ঠিক ২০ বছর আগে ১৯৯৯ সালের ১৭ মে তারিখে ইংল্যান্ডের মাটিতেই নিজেদের ইতিহাসের প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলেছিল বাংলাদেশ।

এরপর পেরিয়ে গেছে ২০টি বছর, বাংলাদেশ খেলেছে পরের সবকয়টি বিশ্বকাপে, খেলবে ২০১৯ সালে নিজেদের ষষ্ঠ বিশ্বকাপেও। বিশ বছর আগে বিশ্বকাপে বাংলাদেশ দলের প্রথম প্রতিপক্ষ ছিলো নিউজিল্যান্ড। সে ম্যাচে ৬ উইকেটে হার দিয়েই ক্রিকেটে বিশ্ব আসরে নিজেদের যাত্রা শুরু করে আমিনুল ইসলাম বুলবুলের দল।

ইংল্যান্ডের ভেন্যুগুলোতে চমৎকার একটি প্রথা চালু আছে। দিনের খেলা শেষে বা ম্যাচ শেষে একজন দর্শক চাইলে এক বা দুই পাউন্ড দিয়ে সেদিনের স্কোরবোর্ডটা প্রিন্ট করে নিয়ে যেতে পারেন। সমর্থকদের জন্য এটি একধরনের স্মারক। সেই স্কোরকার্ডেই বর্তমান পরিস্থিতির কথা চিন্তা করে পরিবর্তন আনতে যাচ্ছে ইসিবি।

ব্রিটিশ পত্রিকা ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, ‘ম্যাচে ভক্তরা যে স্কোরকার্ড কেনে, সেটায় রানের টালি থাকে যাতে টিক দেওয়া যায়। বিশ্বকাপের জন্য প্রথমে ৪০০ পর্যন্ত রানের টালি রাখা হয়েছিল। কিন্তু টুর্নামেন্টের পরিচালক স্টিভ এলওর্দির সঙ্গে আলোচনা করে সবাই বুঝতে পেরেছে এটা ৫০০ পর্যন্ত তুলে আনা দরকার।’

ওয়ানডেতে ৫০০ রানের মতো অবিশ্বাস্য কিছু দেখা গেলে সেটা স্বাগতিক ইংল্যান্ডই হয়তো করে দেখাবে। গত বিশ্বকাপের পর বদলে যাওয়া এ দল ওয়ানডের বিশ্বরেকর্ড দুবার ভেঙেছে। পাকিস্তানের বিপক্ষে ২০১৬ সালে ৪৪৪ রান তোলা দলটি ২০১৮ সালে নিজেদের রেকর্ডই ভেঙেছে। চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়াকে দুঃস্বপ্ন উপহার দিয়ে ৪৮১ রান তুলেছিল ইংল্যান্ড।

পাকিস্তানের সঙ্গে চলমান সিরিজেই দ্বিতীয় ওয়ানডেতে ৩৭৩ রান তুলেছিল স্বাগতিক দল। জবাবে পাকিস্তানও কম যায়নি, তুলেছে ৩৬১ রান! তৃতীয় ওয়ানডেতেও একই দৃশ্য দেখা গেছে। পাকিস্তান ৩৫৮ রান করলেও জয়ের দেখা পায়নি। ৫ ওভার হাতে রেখেই সাড়ে তিন শর বেশি রান তাড়া করেছে ইংল্যান্ড। ফলে যেকোনো একটি বিশেষ দিনে ৫০০ রান ওঠার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না কেউ।

এসএইচ-১৯/১৭/১৯ (স্পোর্টস ডেস্ক)