বিদ্রুপের শিকার ইমরান খান

১৯৯২ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০ উইকেটে হেরেছিল পাকিস্তান। ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান দল কিন্তু শেষ পর্যন্ত বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল সেবার। ২৭ বছর পর এবারও বিশ্বকাপে পাকিস্তান প্রথম ম্যাচ খেলল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ১০৫ রানে গুটিয়ে গেল পাকিস্তানের ইনিংস।

হাসতে হাসতে বিশ্বকাপের প্রথম ম্যাচ জিতলেন গেইলরা। ২৭ বছর পর অদ্ভুত সমাপতন। তাই পাকিস্তানের সমর্থকরা এবার ১৯৯২ বিশ্বকাপের ছায়া খুঁজে পাচ্ছেন।

গতকাল পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ শুরুর আগে ইমরান খান টুইট করে সরফরাজ আহমেদের দলকে শুভেচ্ছা জানান। লেখেন, ‘একটা সময় নিজের দলের খেলোয়াড়দের যা বলতাম এখনও সেই পরামর্শই আজকের পাকিস্তান দলকে দিতে চাই।

মাঠে নেমে নিজেদের উজাড় করে দাও। একশো শতাংশ দাও। শেষ বল পর্যন্ত লড়াই করো এবং হারের ভয় কখনও মনের ভিতর ঢুকতে দিয়ো না। গোটা পাকিস্তানের সমর্থন ও দোয়া সরফরাজের দলের প্রতি রয়েছে।’

ইমরান খানের সেই টুইট নিয়ে এখন ব্যঙ্গ চলছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ক্রিকেটপ্রেমীদের অনেকে বলছেন, ইমরান বললেন শতভাগ দিতে, ১০৫ রানে অল-আউট হয়ে গেল পাকিস্তান!

পাকিস্তানের প্রধানমন্ত্রী তথা প্রাক্তন অধিনায়ককে উদ্দেশ্য করে একজন যেমন লিখেছেন, ‘শতভাগ নাকি শত রানের কথা বলেছিলেন আপনি!’

আরেকজন আবার মজা করে লিখলেন, ‘তিনি একশোর কথা বলেছিলেন, ওরা একশো পাঁচ করেছে।’ বিশ্বকাপে পা রাখার আগে পর্যন্ত টানা ১০টি একদিনের ম্যাচ হেরেছে পাকিস্তান। প্রস্তুতি ম্যাচে তারা আফগানিস্তানের বিরুদ্ধেও হেরেছে।

খেলোয়াড়দের ফিটনেস নিয়ে কথা উঠেছে। সরফরাজদের প্রস্তুতি নিয়েও অনেকে অনেক কথা বলছেন। এসবের মাঝে পাকিস্তান দলের সঙ্গে সঙ্গে ইমরান খানকে নিয়েও হাসি-ঠাট্টা করতে ছাড়লেন না ক্রিকেটপ্রেমীরা।

এসএইচ-১৩/০১/১৯ (স্পোর্টস ডেস্ক)