লজ্জাজনক হারের কারণ খুঁজে পেয়েছেন ওয়াসিম আকরাম

পাকিস্তানের বিশ্বকাপ শুরু হয়েছে লজ্জার পরাজয়ে। ওয়েস্ট ইন্ডিজের কাছে বিশ্বকাপের প্রথম ম্যাচেই হেরেছে ৭ উইকেটের বড় ব্যবধানে। প্রথমে ব্যাট করে তারা গুটিয়ে গেছে মাত্র ১০৫ রানে। ক্যারিবীয় বোলারদের গতি আর বাউন্সার সামলাতে নাকাল হয়েছেন পাকিস্তানি ব্যাটসম্যানরা।

ব্যাটসম্যানদের এমন ব্যর্থতার কারণ ব্যাখ্যা করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম। তার মতে, পাকিস্তানের হোম ভেন্যু শারজাহর সঙ্গে ইংল্যান্ডের উইকেটের কোনো মিল নেই। দুই দেশের উইকেটের তারতম্যই পাকিস্তানের এমন ব্যাটিং বিপর্যয়ের কারণ।

ওয়াসিম আকরাম বলেন, ‘আমরা শারজাহ ও দুবাইতে সারা বছর ফ্ল্যাট উইকেটে খেলি। এই কারণ আমরা এই ধরনের বাউন্সি উইকেটে শর্ট বল সামলাতে হিমশিম খাই। আজ আমাদের সেই দুর্বলতা প্রকাশ পেয়েছে। যারা খেলা দেখেছে তারা সবাই এখন জানে পাকিস্তানি ব্যাটসম্যানদের কোন ধরনের বল করতে হবে।’

পাকিস্তানের এমন ব্যাটিং ব্যর্থতা তাদের জন্য বড় ধরনের লজ্জারই। তবে বিশ্বকাপে ব্যাটসম্যানদের ভালো করার উপায়ও বাতলে দিয়েছেন সাবেক এই কিংবদন্তি পেসার। তার মতে, উইকেট টিকে থাকার কোনো বিকল্প নেই।

তিনি আরো বলেন, ‘প্রথমে দুটি গুরুত্বপূর্ণ উইকেট হারানোর পর ব্যাটসম্যানদের উচিত ছিল ক্রিজে টিকে থাকা; কিন্তু তারা তা পারেনি। ব্যাটসম্যানদের উইকেট টিকে থাকতে জানতে হবে। এ ধরনের উইকেটে আপনাকে শুরুর কয়েক ওভার উইকেট বাঁচিয়ে খেলতে হবে।’

এসএইচ-১৬/০১/১৯ (স্পোর্টস ডেস্ক)