অজিদের জয় পেতে চায় ২০৮

বিশ্বকাপের আগে আভাস ছিল বড় রানের। কিন্তু একমাত্র আর উদ্বোধনী ম্যাচ ছাড়া আর কোন ম্যাচেই রান তিনশ হলো না। ঘটনার ব্যতিক্রম ঘটেনি  শনিবার অস্ট্রেলিয়া-আফগানিস্তানের ম্যাচেও। এশিয়ান দেশ হিসেবে আজ প্রথমবারের মতো এবারের বিশ্বকাপে দুইশর অধিক রান করেছে আফগানরা।

টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক গুলবাদিন নায়েব। ম্যাচের প্রথম দুই ওভারের মধ্যেই প্রথম দুই ওপেনার মোহাম্মদ শাহজাদ ও হজরত উল্লাহ জাজাইয়ের উইকেট হারায় আফগানরা। দুজনেই আউট হন ব্যক্তিগত শূন্য রানে।

তৃতীয় উইকেট জুটিতে হাসমত উল্লাহ শহীদি আর রহমত শাহ ৫১ রান যোগ করেন। দুজনে মিলে শুরুর বিপর্যয় কাটিয়ে উঠার আশা দেখাচ্ছিলেন আফগানদের। কিন্তু অজি স্পিনার অ্যাডাম জাম্পার ঘুর্ণিতে ৮০ রানের আগেই ৫ উইকেট হারায় তারা। ৬ চারে ৬০ বলে ব্যক্তিগত ৪৩ রান করে আউট হন রহমত। দাঁড়াতে পারেননি দলের অন্যতম ভরসা মোহাম্মদ নবি (৭)।

ষষ্ঠ উইকেটে নাজিবুল্লাহ জাদরানকে সঙ্গে নিয়ে বিপর্যয়ে সামাল দেয়ার চেষ্টা করেন অধিনায়ক গুলবাদিন। দুজনে মিলে দ্রুত গতিতে রান তুলতে থাকেন দলের হয়ে। তবে ৩৪তম ওভারে অস্ট্রেলিয়া দলকে ব্রেক থ্রু এনে দেন অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। নাজিবুল্লাহ ও গুলবাদিন দুজনকেই একই ওভারে অ্যালেক্স কারের ক্যাচ বানান তিনি।

এক সময় আফগানরা ২০০ পেরোবে কিনা, তা নিয়ে শঙ্কা জেগেছিল। কিন্তু রশিদ খানের ১১ বলে ৩ ছয় ও ২ চারে ২৭ রানের ইনিংসে শেষপর্যন্ত ২০৭ রানে অলআউট হয় আফগানিস্তান।

অস্ট্রেলিয়ার পক্ষে বল হাতে ৩টি করে উইকেট নেন প্যাট কামিন্স আর অ্যাডাম জাম্পা।

এসএইচ-৩৬/০১/১৯ (স্পোর্টস ডেস্ক)