পাকিস্তানের কাছে হারলো ইংল্যান্ড

৩৪৯ রানের জবাব দিতে নেমে জোড়া সেঞ্চুরি করলেন ইংল্যান্ডের দুই ব্যাটসম্যান জো রুট এবং জস বাটলার। তবুও জিততে পারলো না স্বাগতিক ইংলিশরা। পাকিস্তানের কাছে হারতে হলো ১৪ রানের ব্যবধানে।

দুই দলের চরিত্রটাই ভিন্ন ভিন্ন হলো এবার। প্রথম ম্যাচে উড়ন্ত সূচনা ছিল ইংল্যান্ডের। দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ১০৪ রানের ব্যবধানে। অন্যদিকে প্রথম ম্যাচে পাকিস্তান অলআউট হয়েছিল ১০৫ রানে। হেরেছিল ৭ উইকেটের ব্যবধানে।

এবার সেই পাকিস্তান পরের ম্যাচে এসেই করে ফেললো ৩৪৮ রান। এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রানের স্কোর উপহার দিলো তারা। কিন্তু কোনো সেঞ্চুরি আসেনি পাকিস্তানি ব্যাটসম্যানদের ব্যাট থেকে।

কিন্তু ইংলিশ ব্যাটসম্যানরা ৩৪৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে করলো ৩৩৪ রান। নিঃসন্দেহে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ টোটালের ম্যাচ এটি। তবুও ইংল্যান্ডকে হারতে হলো। যে উড়ন্ত সূচনা তারা করেছিল, তা দ্বিতীয় ম্যাচে এসেই থমকে দাঁড়ালো তাদের।

বড় টার্গেট ৩৪৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ইংলিশ ওপেনার জ্যাসন রয় ব্যক্তিগত ৮ রানে বিদায় নেন। আরেক ওপেনার জনি বেয়ারস্টো ৩১ বলে করেন ৩২ রান। তিন নম্বরে নেমে জো রুট এই বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি হাঁকান। ১০৪ বলে ১০টি চার আর একটি ছক্কায় করেন ১০৭ রান। দলপতি ইয়ন মরগানের ব্যাট থেকে আসে মাত্র ৯ রান। মিডলঅর্ডারে নেমে বেন স্টোকস (১৩) বেশিদূর যেতে পারেননি।

জো রুটের সঙ্গে জুটি বেধে ১৩০ রান তোলেন জস বাটলার। চলমান বিশ্বকাপের দ্বিতীয় সেঞ্চুরি করেন বাটলার। মাত্র ৭৬ বলে ৯টি চার আর দুটি ছক্কায় করেন ১০৩ রান। ৪৮তম ওভারে ওয়াহাব রিয়াজের পর পর দুই বলে বিদায় নেন ২০ বলে ১৯ রান করা মঈন আলি এবং ১৪ বলে ২১ রান করা ক্রিস ওকস। জোফরা আর্চার ১ রানে বিদায় নেন। আদিল রশিদ ৩, মার্ক উড ১০ রানে অপরাজিত থাকেন।
ওয়াহাব রিয়াজ তিনটি, মোহাম্মদ আমির দুটি, শাদাব খান দুটি, মোহাম্মদ হাফিজ একটি আর শোয়েব মালিক একটি করে উইকেট তুলে নেন। ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিন হন মোহাম্মদ হাফিজ।

এর আগে, বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ৮ উইকেট হারিয়ে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ৩৪৮ রান সংগ্রহ করে পাকিস্তান।সোমবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড।

ওপেনিং জুটিতে পাকিস্তানকে শুভ সূচনা এনে দেন ইমাম-উল-হক ও ফখর জামান। তাদের ৮২ রানে জুটি ভাঙেন মঈন আলী। মঈনের বলে ফখরকে (৩৬) স্ট্যাম্পিং করেন ইংলিশ উইকেটরক্ষক জস বাটলার। পাকিস্তানের বাকি দুই উইকেটও তুলে নেন মঈন। ইমামকে (৪৪) ক্রিস ওকসের হাতে ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরান তিনি। বাবর আজমকেও (৬৩) ওকসের হাতে ক্যাচ বানান মঈন।

পরে সিনিয়র ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ দলীয় ২৭৯ রানের মাথায় বিদায় নেন। মার্ক উডের বলে আউট হওয়ার আগে খেলেন ৮৪ রানের দুর্দান্ত এক ইনিংস। হাফিজের ৬২ বলে সাজানো ইনিংসে ছিল আটটি চার আর দুটি ছক্কার মার। এরপর মার্ক উড ফিরিয়ে দেন ১৪ রান করা আসিফ আলিকে।

ইনিংসের ৪৮তম ওভারে ক্রিস ওকস বিদায় করেন পাকিস্তান দলপতি সরফরাজ আহমেদকে। ৪৪ বলে পাঁচটি বাউন্ডারিতে ৫৫ রান করেন সরফরাজ। একই ওভারে ওকসের বল তুলে মারতে গিয়ে বিদায় নেন ওয়াহাব রিয়াজ (৪)। শেষ ওভারে ক্রিস ওকস তার তৃতীয় শিকার বানান ৮ রান করা শোয়েব মালিককে। শাদাব খান ১০, হাসান আলি ১০ রান করে অপরাজিত থাকেন। ক্রিস ওকস তিনটি, মঈন আলি তিনটি আর মার্ক উড দুটি করে উইকেট পান।

উল্লেখ্য, প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ইংলিশরা। আর উইন্ডিজের কাছে ৭ উইকেটে হেরে বিশ্বকাপ যাত্রা শুরু করে পাকিস্তান।

এসএইচ-০১/০৪/১৯ (স্পোর্টস ডেস্ক)