‘ডবল সেঞ্চুরি’র দ্বারপ্রান্তে সাকিব

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত রেকর্ড গড়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এই ম্যাচে পাকিস্তানের অলরাউন্ডার শহীদ আফ্রিদিকে ছাড়িয়ে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ৫ হাজার রানের পাশাপাশি ২৫০ উইকেট শিকার করে বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে আরেকটি রেকর্ড গড়তে যাচ্ছেন তিনি।

বাংলাদেশের তৃতীয় খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ২০০তম ম্যাচ খেলার দ্বারপ্রান্তে রয়েছেন তারকা এই অলরাউন্ডার। বিশ্বকাপে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নামলেই লাল-সবুজ জার্সি গায়ে ২০০তম ম্যাচ খেলার মাইলফলক অর্জন করবেন তিনি।

এখন পর্যন্ত ১৯৯ ম্যাচে ব্যাট হাতে ৭টি সেঞ্চুরি ও ৪৩টি হাফ-সেঞ্চুরিতে ৫৭৯২ রান ও বল হাতে ২৫০ উইকেট শিকার করেছেন সাকিব। তার অলরাউন্ড নৈপুণ্যে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারায় বাংলাদেশ। ৭৫ রান ও ১ উইকেট নিয়ে ম্যাচের সেরা খেলোয়াড় হন তিনি।

সাকিবের আগে বাংলাদেশের হয়ে ২০০ ম্যাচ খেলেছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও উইকেটরক্ষক-সাবেক দলপতি মুশফিকুর রহিম। মাশরাফি ২০৮টি ও মুশফিক ২০৬টি ম্যাচ খেলেছেন।

চলতি বিশ্বকাপে আর ছয়টি ম্যাচ খেললেই বাংলাদেশের হয়ে চতুর্থ খেলোয়াড় হিসেবে ২০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন ড্যাশিং ওপেনার তামিম ইকবালও।

এসএইচ-০২/০৫/১৯ (স্পোর্টস ডেস্ক)