আইপিএলের কারণে বিশ্বকাপ শেষ স্টেইনের!

প্রকাশিতঃ জুন ৫, ২০১৯ আপডেটঃ ৪:৫০ অপরাহ্ন

দেশের হয়ে বিশ্বকাপ খেলার স্বপ্ন সবারই থাকে। দুটি বিশ্বকাপ খেলে ফেললেও শেষ বয়সে এসে আবারো ২২ গজের মাঠ কাঁপাতে চেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার পেস বোলার ডেল স্টেইন; কিন্তু সেই পথে বাধা হয়ে দাঁড়াল ইনজুরি। যে কারণে ইংল্যান্ড বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন এই প্রোটিয়া পেসার।

কাধের ইনজুরির জন্য ২০১৬ সালেই সার্জারি করান ডেল স্টেইন। খেলায় ফিরে আবারো দক্ষিণ আফ্রিকার হয়ে মাঠ মাতাতে থাকেন তিনি। ইচ্ছা ছিল এবারের বিশ্বকাপটা খেলার।

কিন্তু সর্বশেষ আইপিএলে খেলাটাই কাল হয়ে দাঁড়ালো তার জন্য। আইপিএলে সর্বশেষ আসরে রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরুর হয়ে দুই ম্যাচ খেলেই ইনজুরিতে পড়েন এই পেসার। সেই ইনজুরির কারণে এবার আর বিশ্বকাপই খেলতে পারবেন না তিনি।

ইতিমধ্যেই বিশ্বকাপে দুই ম্যাচ খেলে দুটিতেই হেরেছে দক্ষিণ আফ্রিকা। এমন অবস্থায় স্টেইনকে হারানোটা প্রোটিয়াদের জন্য বড় ক্ষতি বলে মনে করেন অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি। সে জন্য আইপিএলকেই দোষ দিচ্ছেন তিনি।

স্টেইনের ছিটকে যাওয়া নিয়ে প্রোটিয়া অধিনায়ক বলেন, ‘দলে ফিরতে প্রচুর চেষ্টা করেছিল স্টেইন। দুইটা বছর কঠিনভাবে কাটল এবং তার জন্য আমাদের মানসিকভাবেও শক্ত হতে হবে। তার এখন ভালবাসা দরকার। নিজের শেষ বিশ্বকাপ খেলার জন্য সে অমানবিক চেষ্টা চালিয়ে গেছে; কিন্তু ফিরতে পারলেন না তিনি।’

আইপিএলে খেলতে না গেলে আজ ডেল স্টেইন দলের সঙ্গে থাকত বলে মনে করেন প্লেসিস। তিনি বলেন, ‘দুর্ভাগ্যক্রমে আইপিএলে খেলা সেই দুই ম্যাচেই ইনজুরিতে পড়েছেন তিনি। যদি আইপিএলে খেলার সিদ্ধান্ত না নিতেন স্টেইন, তাহলে ভাবুন সে আজকে কোথায় থাকত।’

ডেল স্টেইনের বদলি হিসেবে ইতিমধ্যেই বেরন হেনড্রিকসের নাম ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। মাত্র দুই ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়েই তাকে দলে নিয়েছে প্রোটিয়ারা।

এছাড়া বিশ্বকাপের মধ্যেও স্বস্তিতে নেই দক্ষিণ আফ্রিকা। এখনো পর্যন্ত দুটি ম্যাচ খেলে একটিতেও জয়ের দেখা পায়নি তারা। আগামী ৫ জুন তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে খেলতে নামবে প্রোটিয়ারা।

এসএইচ-০৯/০৫/১৯ (স্পোর্টস ডেস্ক)