টসে বিলম্ব, পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ নিয়ে শঙ্কা

বৃষ্টিতে শঙ্কায় পড়ে গেছে বিশ্বকাপের ১১তম ম্যাচে মুখোমুখি হওয়া পাকিস্তান ও শ্রীলঙ্কা মধ্যকার ম্যাচটি। শুক্রবার ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সময়মতো টস করা সম্ভব হয়নি।

আম্পায়াররা ম্যাচ নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত জানাতে পারেননি। তবে শুরু হওয়ার সময় থেকে প্রায় পৌনে দুই ঘণ্টা হয়ে যাওয়ার পরও যেহেতু মাঠ প্রস্তুতের কাজই শুরু করা যায়নি, তাই ম্যাচ পরিত্যক্ত হওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি শ্রীলঙ্কা ও পাকিস্তান। দু’টি দলই তাদের প্রথম ম্যাচে বড় ব্যবধানে হারে। তবে দ্বিতীয় ম্যাচেই আবার জয়ে ফেরে।

বিশ্বকাপে সমান্তরাল অবস্থানে পাকিস্তান ও শ্রীলঙ্কা। প্রথম ম্যাচে বিধ্বস্ত, পরের ম্যাচেই কামব্যাক। তবে দু’দলের সবচেয়ে বড় পার্থক্য জায়গা ব্যাটিংয়ে। ইংলিশদের বিপক্ষে পাকিস্তান রান উৎসব করেছে, আর কিউই গতির সামনে হোক কিংবা আফগান ঘূর্ণি, কক্ষপথে ফিরতে পারছে না লঙ্কান ব্যাটস্যানরা।

তবে পাকিস্তানের সবচেয়ে বড় অ্যাডভান্টেজ, রানে ফিরেছেন অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। বাবর আজম তো ফর্মেই আছেন। ইংলিশদের বিপক্ষে আমের, রিয়াজদের আগ্রাসন প্রসংশিত হয়েছে।

আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে শ্রীলঙ্কার থেকে দুই ধাপ এগিয়ে অবস্থান করছে পাকিস্তান। ৭৬ রেটিং পয়েন্ট নিয়ে ৯ম স্থানে লঙ্কানরা, সেখানে পাকিস্তান ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে আছে সাত নম্বরে।

তবে বিশ্বকাপ ইতিহাসের পরিসংখ্যানে শ্রীলঙ্কার চেয়ে যোজন যোজন এগিয়ে আছে পাকিস্তান। এর আগের ১১টি বিশ্বকাপ আসরে শ্রীলঙ্কার বিপক্ষে ৭টি ম্যাচে মুখোমুখি হয়েছে পাকিস্তান। আর এর সবকটিতেই জয় পেয়েছে তারা। অর্থাৎ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের জয়ের হার শতভাগ। বিশ্বের আর কোনও দলই নির্দিষ্ট প্রতিপক্ষের বিপক্ষে টানা ৭ ম্যাচ জেতেনি।

শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে অষ্টম লড়াইয়ে নামার আগে, এ পরিসংখ্যান পাকিস্তানকে অবশ্যই বাড়তি সাহস দেবে। তবে লঙ্কান ক্রিকেটাররা ছাড় দেওয়ার মানসিকতায় নেই। আগের ৭ বার না হলেও এবার হতেও পারে এমন ভাবনা নিয়েই মাঠে নামবে লঙ্কানরা। এশিয়ার এ দু দলের সমান্তরাল লড়াই আশা করছে ক্রিকেটপ্রেমীরা।

এসএইচ-১৫/০৭/১৯ (স্পোর্টস ডেস্ক)