উড়ন্ত শুরুর পর মুখ থুবড়ে পড়ল আফগানিস্তান

বিশ্বকাপে আফগানরা খেলতে এসেছিলো বিশাল প্রত্যাশা নিয়ে। তবে প্রত্যাশা আর বাস্তবতার পার্থক্য প্রথম ম্যাচেই তাদের বুঝিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। ২০৭ রানে আফগানদের গুটিয়ে দেয়ার পর ৭ উইকেটের বড় ব্যবধানে ম্যাচ জিতে নেয় অজিরা। নিজেদের দ্বিতীয় ম্যাচেও শ্রীলংকার কাছে আফগানিস্তান হারে ৩৪ রানের ব্যবধানে।

শনিবার বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামে আফগানিস্তান। টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নামে তারা। ব্যাটিংয়ে নেমে ৪১ ওভার ২ বলেই ১৭২ রানে অলআউট হয়ে গেছে তারা। টানা তৃতীয় জয় পেতে কিউইদের সামনে লক্ষ্য ১৭৩ রানের।

শুরুটা অবশ্য ভালোই করেছিলো আফগানরা। কোনো উইকেট না হারিয়েই ৬৬ রান তুলে তারা। কিন্তু এরপরই শুরু হয় ব্যাটিং বিপর্যয়। ৬৬ রানে প্রথম উইকেট হারানোর পর আর কোনো রান না তুলেই সাজঘরে ফিরে যান আরো দুই ব্যাটসম্যান।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগানিস্তান। স্কোরবোর্ডে ১৫০ রান তোলার আগেই আউট হয়ে সাজঘরে ফিরে যান ৯ ব্যাটসম্যান। শেষ উইকেট জুটিতে ২৫ রান তুলে আফগানদের বড় লজ্জার হাত থেকে বাঁচান আফতাব আলম ও হামিদ হাসান।

আফগানিস্তানের পক্ষে ফিফটি তুলে নেন হাশমাতুল্লাহ শহিদি। দলের পক্ষে সর্বোচ্চ রানও এই ব্যাটসম্যানের। ৯৯ বলে ৯ চারে ৫৯ রান করে ফার্গুসনের বলে আউট হয়ে সাজঘরে ফেরত যান তিনি। এছাড়া হজরতুল্লাহ জাজাই ২৮ বলে ৩৪ ও নূর আলি জাদরান ৩৮ বলে করেন ৩১ রান।

মূলত কিউই পেসারদের গতি সামলাতেই হিমশিম খান আফগানিস্তানের ব্যাটসম্যানরা। ১০ ওভার বল করে ৩১ রান দিয়ে ৫ উইকেট তুলে নিয়েছেন পেসার জিমি নিশাম। আরেক পেসার লুকি ফার্গুসন ৯ ওভার ১ বল করে ৩৭ রান দিয়ে পেয়েছেন ৪ উইকেট।

এসএইচ-৩৪/০৮/১৯ (স্পোর্টস ডেস্ক)