আফগানদের বিরুদ্ধে কিউইদের সহজ জয়

প্রকাশিতঃ জুন ৯, ২০১৯ আপডেটঃ ১:৩৬ পূর্বাহ্ন

আফগানিস্তানের বিরুদ্ধে ৭ উইকেটরে জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড। আর এই জয়ের জন্য ৩২.১ ওভার পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে কিউইদের।

টস হেরে ৪১.১ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৭২ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ৩২.১ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড পক্ষে সর্বোচ্চ ৭৯ রান করেন কেন উইলিয়াম সন। এছাড়া ৪৮ রান করেন রস টেইলর। আফগানিস্তানে পক্ষে তিন উইকেট নেন আফতাব।
এর আগে টস হেরে ব্যাটি করতে নামে রশিদ খানরা। আফগানদের ভালো সূচনা এনে দেন দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই ও নূর আলী জাদরান। ৬৬ রান আসে তাদের ব্যাট থেকে। জাজাই ৩৪ রান করে আউট হন। আরেক ওপেনার নূর আলী ৩১ রান করে লকি ফার্গুসনের বলে প্যাভিলিয়নে ফেরত যান।

এরপর রহমত শাহ (০) ও অধিনায়ক গুলবাদিন নাঈব ৪ রান করে দ্রুত বিদায় নিলে ৭০ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে আফগানিস্তান। ৪ উইকেটে ৮৪ রান তোলার পর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। এর পর বৃষ্টি থামলে খেলা আবার শুরু হয়। এরপর ২২.২ ওভারে ৪ উইকেটে ৯৯ রান তোলার পর দ্বিতীয় দফায় বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়।

বৃষ্টি শেষে আবার মাঠে নামলেও উইকেটের পতন থামাতে পারেনি আফগানিস্তান। হাসমতউল্লাহ শহীদি এক প্রান্ত আগলে রাখলেও সতীর্থরা ধারবাহিকভাবে ফিরতে থাকেন সাজঘরে।

উইকেটরক্ষক ইকরাম আলিখিল (২) ও রশিদ খান ফিরেন রানের খাতা খোলার আগে। শেষদিকে আফতাব (১৪) ও হামিদ হাসান (৭) নিয়ে ছোট ছোট জুটি বেধে দলকে দেড়শ রানের ঘর পার করার শহীদি। ফার্গুসনের বলে শেষ উইকেট হিসেবে সাজঘরে ফেরার আগে তিনি ৯৯ বলে ৯ চারে ৫৯ রান করেন। শেষ পর্যন্ত ৪১.১ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৭২ রান সংগ্রহ করে আফগানিস্তান।

আফগানদের ব্যাটিং লাইনআফ গুঁড়িয়ে দিয়েছেন মূলত জেমস নিশাম ও ফার্গুসন। দুইজনে মিলে নিয়েছেন ৯ উইকেট। ১০ ওভারে ৩১ রান দিয়ে ৫ উইকেট শিকার করেছেন নিশাম। ০.১ ওভারে ৩৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন ফার্গুসন। বাকি উইকেটটি নিয়েছেন কলিন ডি গ্রান্ডহোম।

এসএইচ-৩/০৯/১৯ (স্পোর্টস ডেস্ক)