ব্রাজিল কোপা আমেরিকায় শততম জয় পেল

কৌতিনহোর জোড়া গোলের সঙ্গে এভারটনের এক গোলে বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়ে কোপা আমেরিকায় শুভসূচনা করেছে স্বাগতিক ব্রাজিল। কোপা আমেরিকার ইতিহাসে এটি ব্রাজিলের ১০০তম জয়।

শনিবার ভোরে সাও পাওলোর মরুম্বি স্টেডিয়ামে বলিভিয়াকে পাত্তাই দেয়নি ব্রাজিল। প্রথমার্ধে ব্রাজিলের বক্সে বলিভিয়ানদের বল পর্যন্ত ছুঁতে দেয়নি স্বাগতিক ডিফেন্ডাররা। আর এ সময় বলিভিয়ার রক্ষণে ২৩বার বল ‘টাচ’ করেছেন ফিরমিনো-কুতিনহোরা। ম্যাচের গতিপথ তখন কিছুটা বোঝা গেলেও প্রথমার্ধে বলার মতো আক্রমণ করতে পারেনি তিতের দল।

বিরতির পর ম্যাচের ভাগ্য ঠিক করে দেন কুতিনহো। নেইমারের অভাবটা বুঝতেই দেননি বার্সেলোনা মিডফিল্ডার। ৫০ থেকে ৫৩ এ চার মিনিটের ব্যবধানে জোড়া গোল করেন কুতিনহো। এর আগে ২০১৬ সালের কোপা আমেরিকায় হাইতির বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন তিনি।

দুই গোলে পিছিয়ে পড়ে ম্যাচে ফেরার আর কোনও প্রয়াসই করতে পারেনি বলিভিয়া। উল্টো ৮৫তম মিনিটে এভারটনের দুর্দান্ত গোলে পরাজয়ের ব্যবধান বড় হয় তাদের।

ম্যাচের ৮১তম মিনিটে ডেভিড নেরেসের বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামানো হয় এভারটনকে। মিনিট চারেক বাদেই তিনি পেয়ে যান জালের দেখা। ফার্নান্দিনহোর কাছ থেকে বল পেয়ে পুরোপুরি একক নৈপুণ্যে প্রায় ২০ গজ দূর থেকে জাল কাঁপান এভারটন।

৩-০ গোলের এ জয়ে টুর্নামেন্টের শুভসূচনা করলো ব্রাজিল। ২০১৬ সালে সবশেষ কোপা আমেরিকায় প্রথম পর্ব থেকে বাদ পড়া দলটি, এবার খেলতে নেমেছে অন্যতম ফেবারিট হিসেবেই।

উল্লেখ্য, নিজেদের ঘরের মাঠে আয়োজিত এর আগে চার আসরেই (১৯১৯, ১৯২২, ১৯৪৯ এবং ১৯৮৯) চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল।

এসএইচ-০১/১৫/১৯ (স্পোর্টস ডেস্ক)