আর্জেন্টিনার ব্যর্থতার দায় কি সত্যিই মেসির?

লিওনেল আন্দ্রেস মেসি, ফুটবল বিশ্বের এক বিস্ময়। বাঁ পায়ের জাদু আর সুনিপুণ কাজে ভক্তদের হৃদয় কাড়েন প্রতিনিয়ত। ফুটবল পায়ে যার অদম্য দক্ষতা আর অবিরত ছুটে চলা, সেই মেসি কখনও বিশ্বকাপের সোনালি ট্রফিটি তো দূর, ছুঁয়ে দেখতে পারেননি মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকার শিরোপাও।

অথচ টানা তিন বছরে তিনবার আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনাল খেলেছেন। শিরোপা থেকে হাতছোঁয়া দূরত্বেও গিয়েছেন, তবে শেষটা করেছেন কেবল কান্নায়। কিন্তু এই দায় কি কেবলই মেসির? অনেকেই তা দিয়ে থাকেন বটে। তবে পরিসংখ্যান বলছে ভিন্ন কথা।

শনিবার থেকে আরো একবার শুরু হচ্ছে কোপার লড়াই। তার আগে মেসি, আর্জেন্টিনা ও কোপার হিসাব-নিকেশটা জেনে নেওয়া যাক। এই আসরে উরুগুয়ের চেয়ে এক শিরোপা কম নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়ন দল আর্জেন্টিনা। তবে কোপায় আর্জেন্টিনা সর্বশেষ শিরোপা জিতেছে ১৯৯৩ সালে।

এরপরে ৯ বার বসেছে কোপা আমেরিকার আসর, যার মধ্যে ৮ আসরে অংশ নিয়েছে আর্জেন্টিনা। কিন্তু কোনোবারই শিরোপা উঁচিয়ে ধরতে পারেনি তারা। যার মধ্যে মেসিকে ছাড়া ৪ বার অংশ নিয়ে একবার ফাইনাল খেলেছে আর্জেন্টিনা। ২০০৪ সালেই কেবল ফাইনাল খেলে তারা। মেসিকে ছাড়া বাকি ৩ বারই আর্জেন্টিনার স্বপ্নযাত্রা থেমে গেছে কোয়ার্টার ফাইনালে।

মেসিসহ আর্জেন্টিনা কোপাতে অংশ নিয়েছে ৪ বার। যেখানে ৩ বারই ফাইনাল খেলেছে তারা। শেষ দুইবার তো হেরেছে টাইব্রেকারে। তবে শিরোপা না জিততে পারলেও মেসি এর মধ্যেই গড়েছেন অনন্য দুই রেকর্ড। কোপার ইতিহাসে সর্বোচ্চ ৯ বার ম্যান অব দ্য ম্যাচ ও ১১ এসিস্টের মালিক তিনি।

এবারও আছেন মেসি। রোববার সকালে মাঠে নামছে আর্জেন্টিনা। ফুটবলের ক্ষুদে জাদুকরের পায়ের জাদুতে হয়তো আরও একবার মুগ্ধ হবেন দর্শকরা। এবার কি তবে কাটবে সেই শিরোপাখরা? উত্তরটা সময়ের হাতেই তোলা থাক।

এসএইচ-১৮/১৫/১৯ (স্পোর্টস ডেস্ক)