সব থেকে ঘৃণিত ফুটবলার সুয়ারেজ

জনপ্রিয় খেলাধুলা ভিত্তিক সংবাদ মাধ্যম ইএসপিএনের মতে পৃথিবীর সব থেকে বেশি ঘৃণিত ফুটবলার। ক্রীড়ামোদীদের ভোটের মাধ্যমে সুয়ারেজ সব থেকে ঘৃণিত ফুটবলার হিসেবে আখ্যা পেয়েছেন।

সুয়ারেজ উরুগুয়ে কিংবা ফুটবল ক্লাব বার্সেলোনার সমর্থকদের কাছে একজন অসাধারণ ফুটবলার। সমর্থকরা তাকে সব সময় সমর্থন দিয়ে যান। কিন্তু সাধারণ ফুটবল সমর্থকদের কাছে সে একজন ভিলেন। ক্যারিয়ারের শুরু থেকেই নানান বিতর্কের সাথে জড়িত সুয়ারেজ।

লিভারপুলের হয়ে খেলার সময় প্যাট্রিক এভরার সাথে বর্ণবাদী আচরণ করেন সুয়ারেজ। আর সব থেকে আলোচিত ফুটবলারদের কামড় দেওয়া তো ছিলই। এভরা ছাড়াও বিশ্বকাপের মঞ্চে ইতালিয়ান ডিফেন্ডার জর্জ কিয়েলিনিকে কামড় দিয়ে ছয় মাসের নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছিল সুয়ারেজকে।

এছাড়াও ২০১০ সালে উরুগুয়ের বিপক্ষে ঘানার নিশ্চিত গোল হাত দিয়ে থামিয়ে নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছিল সুয়ারেজকে। আর সে ম্যাচে হেরে কোয়ার্টার থেকেই বাদ পড়তে হয়েছিল ঘানাকে। আর এই ঘটনার পরেই ঘানার প্রেসিডেন্ট ঘোষণা দেন সুয়ারেজ ঘানাতে কখনো পা রাখলেই গ্রেফতার করা হবে তাকে।

সুয়ারেজের ফুটবল ক্যারিয়ার শুরু হয় আয়াক্স ফুটবল ক্লাবের হয়ে। আর সেখানেই প্রথম প্রতিপক্ষ ফুটবলারকে কামড় দিয়ে সমালোচিত হন সুয়ারেজ। এরপর থেকে তার ঘৃণিত কর্ম যেন বেড়েই চলেছে। মাঠে প্রতিপক্ষ খেলোয়াড়কে কেবল কামড় দিয়ে ক্ষান্ত হননা এই ফুটবলার। তাদের সাথে বর্ণবাদী আচরণও করেন তিনি।

এছাড়াও মাঠের খেলায় ডাইভ দেওয়াটা যেন এক অনন্য পর্যায়ে নিয়ে গেছেন সুয়ারেজ। এমন অনেক ম্যাচেই দেখা গেছে যেখানে প্রতিপক্ষের ডিফেন্ডার তাকে প্রতিহত করার চেষ্টা করেছে কিন্তু তার পায়ে স্পর্শ না লাগলেও তিনি মাটিতে গড়িয়ে পড়ছেন আর রেফারির কাছে আবেদন করছেন।

লিভারপুলের হয়ে খেলার সময় চেলসি ডিফেন্ডার ইভানোভিচকে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো কামড় দেয় সুয়ারেজ। ইংলিশ প্রিমিয়ার লিগে এরপর বেশ কয়েক ম্যাচের নিষেধাজ্ঞার মুখ দেখতে হয়েছিল সুয়ারেজকে। এরপর ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবলার প্যাট্রিক এভরাকে বর্ণবাদী মন্তব্য আর সব শেষ ২০১৪ বিশ্বকাপে ইতালির বিপক্ষে ম্যাচের সময় ডি বক্সের মধ্যে জর্জ কিয়েলিনিকে কামড় দেয় সুয়ারেজ।

এসব কিছু মিলিয়ে ফুটবলের সব থেকে কলঙ্কিত ফুটবলার হিসেবে আখ্যা পায় সুয়ারেজ। আর ইএসপিএনের ভোটাভুটিতে সমর্থকরাই ভোট দিয়েছে পৃথিবীর সব থেকে ঘৃণিত ফুটবলার হিসেবে সুয়ারেজকে।

এসএইচ-১২/২০/১৯ (স্পোর্টস ডেস্ক)