ইংল্যান্ডকে ২৩৩ রানের লক্ষ্য দিলো শ্রীলঙ্কা

ইংল্যান্ড বিশ্বকাপের ২৭ তম ম্যাচে শুক্রবার টসে জিতে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে শ্রীলঙ্কা। হেডিংলির লিডস ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচটি শুরু হয় বিকেল সাড়ে ৩টায়। টসে জিতে প্রথমে ব্যাটিং করে ২৩৩ রানের লক্ষ্য দেয় ইংল্যান্ডকে।

অ্যাঞ্জেলো ম্যাথুসের দৃঢ়তায় এই সম্মানজনক স্কোর পায় শ্রীলঙ্কা। ম্যাথুস শেষ পর্যন্ত ৮৫ রানে অপরাজিত থাকেন।

দারুণ ছন্দে থাকা ইংল্যান্ড নিঃসন্দেহে এই ম্যাচের ফেবারিট। শ্রীলঙ্কার সাম্প্রতিক পারফরম্যান্স খুব একটা আশার সঞ্চার করতে পারছে না উপমহাদেশীয় এই দলটির ভক্তদেরকে। গত ১৬ দিনে মাত্র একটি ম্যাচ খেলতে পেরেছে শ্রীলঙ্কা। বৃষ্টিতে পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে দুটি ম্যাচ ভেসে যাওয়ার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে হারতে হয়েছে। আজও টসে জিতে লঙ্কান ব্যাটিংয়ের শুরুটা হয়েছে নড়বড়ে। ইনিংসের দ্বিতীয় ও তৃতীয় ওভারেই ফিরেছেন দুই ওপেনার। অধিনায়ক দিমুথ করুণারত্নে (১) ফিরেছেন জফরা আর্চারের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে। ঠিক পরের ওভারেই ক্রিস ওকসের শিকার কুশল পেরেরাও (২)।

তবে চাপ সামলানোর চেষ্টা করেছেন অভিস্কা ফার্নান্দো। আর্চার ও ওকসকে মোকাবিলা করে থিতু হওয়ার চেষ্টা করছেন তিনি। প্রথম ৯ ওভারে দুই উইকেট হারিয়ে ৩৭ রান করে শ্রীলঙ্কা। যার মধ্যে ৩১ রান করেন অভিস্কা ও কুশল মেন্ডিস করেন তিন।

তৃতীয় উইকেটে দলকে এগিয়ে নিচ্ছিলেন কুশল মেন্ডিস ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। ৭১ রানের জুটিও গড়েছিলেন তারা। কিন্তু ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রশিদ পরপর দুই বলে দুই উইকেট তুলে নিয়ে খাদের কীনারায় ঠেলে দিয়েছেন শ্রীলঙ্কাকে। প্রথমে তিনি ফেরান ৪৬ রান করা কুশল মেন্ডিসকে। শর্ট মিড উইকেটে এউইন মরগানকে ক্যাচ দেন কুশল। এর পরের বলেই জীবন মেন্ডিস রশিদকেই ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন।

এবারের আসরে বেশ ভালো অবস্থানেই রয়েছে স্বাগতিক ইংল্যান্ড। পাঁচটি ম্যাচে চারটি জয় ও একটি পরাজয় নিয়ে তাদের নামের পাশে যুক্ত হয়েছে ৮ পয়েন্ট। অন্যদিকে খুব একটা ভালো অবস্থানে নেই শ্রীলঙ্কা। পাঁচ ম্যাচে একটি জয়, তিনটি পরাজয় ও দুটি পরিত্যক্ত ম্যাচ নিয়ে শ্রীলঙ্কার পাশে যুক্ত হয়েছে ৪ পয়েন্ট।

ইংল্যান্ড একাদশ : জেমস ভিনস, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান (অধিনায়ক), জোস বাটলার (উইকেট কিপার), বেন স্টোকস, মঈন আলী, ক্রিস ওয়াকস, আদিল রশিদ, জোফরা আচার, মার্ক উড

শ্রীলঙ্কার একাদশ : দিমিথ করুনারত্নে (অধিনায়ক), কুশল পেরেরা (উইকেট কিপার), আভিশকা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, ধনঞ্জয় দে সিলভা, ইশুর উদানা, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ।

এসএইচ-৩৩/২১/১৯ (স্পোর্টস ডেস্ক)