ধোনি ও যাদবের ‘কচ্ছপ গতির ব্যাটিং দেখে ক্ষুব্ধ শচীন টেন্ডুলকার

সচরাচর কোনো ক্রিকেটারকে নিয়ে সমালোচনা করতে দেখা যায় না ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে। কিন্তু গতকাল আফগানিস্তানের বিপক্ষে দলের মিডল-অর্ডার ব্যাটসম্যানদের ব্যাটিং দেখে যেন আর চুপ করে থাকতে পারলেন তিনি। সমালোচনা করলেন মহেন্দ্র সিং ধোনির মতো অভিজ্ঞ ব্যাটসম্যানের ব্যাটিং নিয়েও।

আফগানিস্তানের বিপক্ষে ১১ রানে ম্যাচ জিতলেও, গতকাল জয় পেতে কালঘাম ছুটে যায় ভারতীয়দের। তুলনাম‚লক দুর্বল প্রতিপক্ষ হলেও, ভারতের জন্য কাল হয়ে দাঁড়ায় দলের ব্যাটিং ব্যর্থতা। বিশেষ করে মিডল অর্ডার ব্যাটসম্যানদের মন্থর গতির ব্যাটিং। ইংল্যান্ডের উইকেটে যা দেখতে বেশ বেমানান।

পাঁচে ব্যাটিং করতে নামা ধোনি গতকাল ৫২ বলে করেন মাত্র ২৮ রান। স্ট্রাইকরেট মাত্র ৫৩.৫৮! বিশ্বের অন্যতম সেরা ফিনিশার রশিদ-নবীদের বিরুদ্ধে যেন টেস্ট খেলছিলেন। কেদার যাদব ফিফটি তুলে নিলেও তিনিও খেলেন কচ্ছপ গতির ইনিংস। স্বভাবতই দলের এরকম ব্যাটিং পারফরম্যান্সে চিন্তিত ব্যাটিং ঈশ্বর।

ইন্ডিয়া টুডেকে বিশ্বকাপের সর্বোচ্চ ব্যক্তিগত রানের মালিক শচীন বলেন, আমি কিছুটা আশাহত। আমাদের ব্যাটিং আরও ভালো হতে পারতো। কেদার আর ধোনির জুটি দেখে আমি মোটেও খুশি নই। তারা কচ্ছপ গতিতে ব্যাট করেছে। আমরা তাদের স্পিনের বিরুদ্ধে ৩৪ ওভার ব্যাটিং করে মাত্র ১১৯ রান করেছি। দেখাই যাচ্ছে আমরা স্পিনে বেশ দুর্বল। আর এতে ইতিবাচক কোনো কিছুও আমার চোখে পড়ছে না।

ভারতের হয়ে ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ৫২ রান করা যাদবকে নিয়ে শচীন আরও বলেন, কেদার যাদব অনেক চাপে ছিল। সে এখনো তার নিজের খোলস ছেড়ে বের হয়ে আসতে পারেনি। সে যখন উইকেটে নামে তখন কারও উচিত ছিল তার উপর থেকে বোঝাটা হালকা করে দেয়া। কিন্তু তা হয়নি। তবে ধোনি-যাদব কেউ-ই প্রয়োজনীয় স্ট্রাইকরেট নিয়ে খেলতে পারেনি। মাঝের ওভারগুলোতে আরও ভালো ব্যাটিং করা যেত।

এসএইচ-১৫/২৩/১৯ (স্পোর্টস ডেস্ক)