ভারতের কট্টর সমর্থক পাকিস্তানিরা!

ভারত-পাকিস্তানের মধ্যে রেষারেষি অনেক পুরোনো। রাজনৈতিক ডামাডোলে মেতে থাকে দুই জাতি। বাদ যায় না খেলার মাঠও। সবচেয়ে বেশি প্রভাব পড়ে ক্রিকেট মাঠে। মুম্বাই হামলার পর থেকে দ্বিপাক্ষিক ‍সিরিজ বন্ধ আছে দুই দলের। সেই উত্তেজনা বেড়ে যায় পুলওয়ামা হামলার পরে। ভারত পাকিস্তানের রেষারেষি ক্রিকেট ভক্তরা টেনে এনেছেন এবারের বিশ্বকাপেও।

কিন্তু এবার? পাকিস্তানি সমর্থকেরা পড়েছেন উভয়সংকটে। ভারতের সঙ্গে তাদের দ্বন্দ্ব অনেক পুরোনো। হোক সেটা ক্রিকেট কিংবা জাতিগত। খেলা হোক বা অন্য কিছু, পাকিস্তানিরা কখনোই কোনো বিষয়ে ভারতকে সমর্থন করতে চায় না। এবার কিন্তু কোহলিদের সমর্থন না করেও কোনো গতি নেই। ইংল্যান্ডের বিপক্ষে ভারত না জিতলে যে শেষ চারে জায়গা হবে না সরফরাজদের।

কারা খেলবে শেষ চারে? এই নিয়ে হিসেব কষতে কষতেই রাতদিন এক করে ফেলছেন ক্রিকেটপ্রেমীরা। ইংল্যান্ড-শ্রীলঙ্কার ম্যাচটাই হিসেবটা একটু বেশি জটিল করে দিল। এখন বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড যে কেউই যেতে পারে সেমিফাইনালে। তবে পাকিস্তানি সমর্থকদের জন্য পরীক্ষাটা আরও কঠিন।

শেষ চারের লড়াইয়ে টিকে থাকতে হলে পাকিস্তানকে বাকি দুটো ম্যাচ জিততেই হবে। শুধু এখানে শেষ হলেও মানা যেত। দুর্ভাগ্যের বিষয় পাকিস্তানের বিশ্বকাপে টিকে থাকা না থাকা এখন কোহলিদের ওপর নির্ভর করছে। আগামী ৩০ জুন ভারত-ইংল্যান্ড ম্যাচে ভারত জিতলে পাকিস্তানের পথ অনেকটাই সুগম হবে। সাবেক ইংলিশ ক্রিকেটার নাসির হুসেইন তাই প্রশ্ন ছুড়েছেন, রবিবার পাকিস্তানি সমর্থকেরা কাকে সমর্থন করছে?

নিজের টুইটার অ্যাকাউন্টে আজ পাকিস্তান সমর্থকদের উদ্দেশ্য করে একটি স্ট্যাটাস দিয়েছেন নাসির হুসেইন। লিখেছেন, ‘পাকিস্তানি সমর্থকদের জন্য একটা প্রশ্ন, রবিবার ইংল্যান্ড-ভারত ম্যাচে তোমরা কাকে সমর্থন করছ?’ প্রশ্নটা কোটি টাকার। একে তো চিরপ্রতিদ্বন্দ্বী, তার ওপর টুর্নামেন্টে টিকে থাকতে হলে ভারতকে সমর্থন করা ছাড়া কোনো উপায়ও নেই। পাকিস্তানি সমর্থকেরা অবশ্য পুরোনো দ্বন্দ্ব ভুলে ভারতকেই বেছে নিয়েছে।

এসএইচ-২০/২৭/১৯ (স্পোর্টস ডেস্ক)