একশ বলের ক্রিকেটে তারার মেলা কোচিংয়ে

খেলোয়াড়ি জীবনে নিজেকে ক্রিকেট কিংবদন্তি হিসেবে প্রতিষ্ঠা করেছেন। কোচিং ক্যারিয়ারেও বেশ সমাদৃত শ্রীলংকার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। ক্রিকেট থেকে অবসরের পরপরই শুরু করেছেন কোচিং অধ্যায়। যেখানে এখনও পর্যন্ত বেশ সফল তিনি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএলে) মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে কোচ হিসেবে দুই শিরোপা জিতেছেন। পরামর্শক হিসেবে যুক্ত ছিলেন ইংল্যান্ড দলের সঙ্গেও। এবারের বিশ্বকাপে যুক্ত হতে চেয়েছিলেন নিজ দেশ শ্রীলংকা দলের সঙ্গে, তবে শেষ পর্যন্ত তা আর হয়নি।

এছাড়াও বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে কোচিং করাতে দেখা যায় জয়বার্ধানকে। এবার একশ বলের ক্রিকেটে প্রধান কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন সাবেক এই লঙ্কান ব্যাটসম্যান।

এই টুর্নামেন্টটি ২০২০ সালে মাঠে গড়ানোর কথা রয়েছে। যেখানে অংশ নিবে ইংল্যান্ডের রাজ্যভিত্তিক ৯টি দল। সাউদাম্পটনের দল সাউদার্ন ব্রেভের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন মাহেলা জয়াবর্ধনে।

তার সহকারি হিসেবে দেখা যাবে নিউজিল্যান্ডের তারকা পেসার শেন বন্ডকে। এই দুইজনের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি চূড়ান্ত করেছে ফ্র্যাঞ্চাইজিটি। শুধুমাত্র এই দুই সাবেক তারকাই নয় এই আসরে আরো বেশ কয়েকজন কিংবদন্তি ক্রিকেটারকে দেখা যাবে কোচের দায়িত্বে।

এই টুর্নামেন্টের আরেক দল বার্মিংহাম ফোনেক্সের প্রধান কোচের দায়িত্বে দেখা যাবে অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডকে। যেখানে তার সহকারী হিসেবে থাকবেন সাবেক কিউই স্পিনার ড্যানিয়েল ভ্যাট্টোরি।

এছাড়া লন্ডন স্পিরিটের কোচ হিসেবে দেখা যাবে কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নকে। ট্রেন্ট রকার্সের দায়িত্বে থাকবেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার স্টিফেন ফ্লেমিং। এই আসরে প্রত্যেক কোচ পারিশ্রমিক হিসেবে পাবেন ৬৫ হাজার ইউরো।

এসএইচ-২৩/২৮/১৯ (স্পোর্টস ডেস্ক)