টস জিতে ব্যাটিংয়ে ইংল্যান্ড

প্রকাশিতঃ জুন ৩০, ২০১৯ আপডেটঃ ৩:২৮ অপরাহ্ন

বার্মিংহামে বিগ ফাইট! রোববার এজবাস্টনে মুখোমুখি ইংল্যান্ড ও ভারত। মুখোমুখি আইসিসি-র একদিনের ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে এক ও দু নম্বর দলের লড়াই। বিশ্বকাপের শেষ চারের লড়াইয়ে টিকে থাকতে মাস্ট উইন গেম ইংরেজদের।

অন্যদিকে ভারত, ইংল্যান্ডকে হারালেই শেষ চারের লড়াইয়ে ফিরে আসবে পাকিস্তান-বাংলাদেশ। কিন্তু ভারত হারলেই পাকিস্তান ও বাংলাদেশের শেষ চারের সম্ভাবনা শেষ হয়ে যাবে।

অন্যদিকে ইংল্যান্ড দলেও দুটি পরিবর্তন হয়েছে। দলে ফিরেছেন জেসন রয় এবং লিয়াম প্লাঙ্কেট। ইংল্যান্ডের বিরুদ্ধে কমলা-গাঢ় নীল জার্সি পরেই মাঠে নামতে চলেছে টিম ইন্ডিয়া।

জার্সির রং নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক। তবে রঙের সামঞ্জস্য বেশ ভাল হয়েছে বলে মনে করেন বিরাট কোহলি। তিনি জানিয়ে দিয়েছেন, নীলই দলের চিরকালীন রং।

এবারের বিশ্বকাপে এখনও পরাজয়ের স্বাদ পেতে হয়নি ভারতকে। ছয় ম্যাচ খেলে পাঁচটিতেই জয় তুলে নিয়েছে কোহলিরা। বিশ্বকাপের পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে আছে ভারত। রোববার ভারতের বিপক্ষে মাঠে নামছে পাঁচ নম্বরে থাকা স্বাগতিক ইংল্যান্ড।

বার্মিংহ্যামের এজবাস্টনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হয়েছে ম্যাচটি। এই ম্যাচ জিতলে পোক্তভাবে সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে ভারতের। যে কারণে ভারতের লক্ষ্য থাকবে জয়ের ধারা অব্যাহত রাখার। অন্যদিকে, সেমিফাইনালে যেতে হলে ইংল্যান্ডের সামনে এই ম্যাচে জয় ছাড়া অন্য কোনো বিকল্প নেই।

এমন বাঁচা-মরার লড়াইয়ে টস করতে নেমে ভাগ্য সহায় হয় ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যানের। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন মরগ্যান।

উল্লেখ্য, ১৯৯৯ বিশ্বকাপে বার্মিংহামের এজবাস্টনেই মহাগুরুত্বপূর্ন ম্যাচে ভারতের বিপক্ষে নেমেছিল ইংল্যান্ড। বিশ্বকাপে জিততে ওই ম্যাচে জেতা ছাড়া উপায় ছিল না ইংলিশদের সামনে। কিন্তু ৬৩ রানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় তারা।

এসএইচ-০৭/৩০/১৯ (স্পোর্টস ডেস্ক)