কোহলি টানা তিন বিশ্বকাপের সেমিফাইনালে ব্যর্থ

প্রকাশিতঃ জুলাই ১০, ২০১৯ আপডেটঃ ১০:১৬ অপরাহ্ন

বিশ্বের নাম্বার ওয়ান ব্যাটসম্যান ভারতের অধিনায়ক বিরাট কোহলি। অধিনায়ক হিসেবেও দুর্দান্ত তিনি। এই বিশ্বকাপে দুর্দান্ত নেতৃত্ব দিয়ে শীর্ষে থেকে রাউন্ড রবিন লিগ শেষ করেছে তার ভারত। অধিনায়কত্বে পারফরমেন্স যেমন ভালো ছিলো তেমনি ব্যাক্তিগতভাবেও ফর্মে ছিলেন তিনি। টানা পাঁচ ম্যাচে হাফ-সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন।

কিন্তু বুধবার সেমিফাইনালের রিজার্ভ ডে’তে ব্যাটিং করতে নেমে মাত্র এক রানে আউট হয়ে যান এই ব্যাটসম্যান। বিগত বিশ্বকাপের সেমিফাইনাগুলোতেও ব্যর্থ ছিলেন সফল এই অধিনায়ক।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফাইানালে যাওয়ার লক্ষে ২৪০ রানের টার্গেটে ব্যাট করতে মাত্র ৪ রানে দুই উইকেট হারিয়ে বসে ভারত। তৃতীয় উইকেট জুটি ব্যাট করতে নেমে ৫ রানের মাথায় ১ রান করেই ফিরে যান কোহলি।

২০১১ বিশ্বকাপের সেমি ফাইনালে মোহালিতে পাকিস্তানের বিপক্ষে কোহলি করেছিলেন ৯ রান। ২০১৫ বিশ্বকাপের সেমি ফাইনালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন ১ রান। ২০১৯ বিশ্বকাপের সেমি ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে কোহলি করলেন ১ রান।

তিন বিশ্বকাপের সেমি ফাইনালে সিঙ্গেল ডিজিটেই সাজঘরের পথ ধরতে হয়েছে কোহলিকে। তিন বিশ্বকাপের সেমিতে কোহলির মোট রান ১১, ব্যাটিং গড় ৩.৬৭। সেমিতে হিরো হতে পারেননি কোহলি, টানা তিন সেমিতে থাকলেন জিরো হয়ে। এদিকে, বিশ্বকাপের নকআউট পর্বে ছয় ম্যাচ খেলে তার রান হচ্ছে ৭৩, গড় ১২!

এসএইচ-১৮/১০/১৯ (স্পোর্টস ডেস্ক)