আইসিসির নিয়মের কড়া সমালোচনায় হোয়াটমোর

বিশ্বকাপের ফাইনালে সুপার ওভারও টাই হওয়ার পর বাউন্ডারি আইনে ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন করার ঘোষণা মেনে নিতে পারেননি অনেকে। এবার সেই তালিকায় যুক্ত হলেন বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার সাবেক কোচ ডেভ হোয়াটমোর। আইসিসি’র সেই বাউন্ডারি নিয়মের সমালোচনা করে তিনি বলেন, ‘এই শিরোপাটা ভাগাভাগি করা যেতো।

তাতে দুই দলের মাঝে বিশ্বকাপ জয়ের একটা স্বচ্ছ প্রতিচ্ছবি তৈরি হতো। এটা শেখার একটি নতুন চক্র। এই ধরনের পরিস্থিতিগুলো অধিকতর ভালো ভাবে মোকাবিলা করতে হবে। আবারো ম্যাচ আয়োজন করা যেতো। টুর্নামেন্টে যোগ দেওয়ার আগেই দলগুলোকে এ ব্যাপারে জানানো যেতো।’

ডেভ হোয়াটমোর আরও বলেন, ‘আমি বিস্মিত এটা ভেবে যে এই সময়ে কতজন লোক এ নিয়ম সম্পর্কে জানতো। দুইটা টাই হওয়ার পর একটি দল সত্যিই জয়ী হওয়ার মতো ছিল না। তবে আইসিসির নিয়মের জন্য সুবিধাটা ইংল্যান্ডের পক্ষে গেছে।’

প্রসঙ্গত, গত রবিবার নিউজিল্যান্ড টস জিতে ব্যাট করে ৮ উইকেটে ২৪১ রান করেছিল। জবাবে নির্ধারিত ওভারে সবক’টি উইকেট হারিয়ে ইংল্যান্ডও করে ২৪১ রান। তাই ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও টাই।

ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ১৫ রান করে। জবাবে নিউজিল্যান্ডের সংগ্রহও ১৫। মূল ইনিংস ও সুপার ওভারে খেলা টাই হওয়ার পরও বাউন্ডারি নিয়মে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড।

এসএইচ-০৭/১৮/১৯ (স্পোর্টস ডেস্ক)